ইসরায়েলে ইরানের হামলা—প্রতিক্রিয়া জানাল ভারত

ইসরায়েল ও ভারতের পতাকা
ইসরায়েল ও ভারতের পতাকা  © ফাইল ফটো

ইসরায়েল এবং ইরানের মধ্যে শত্রুতা বৃদ্ধিতে উদ্বিগ্ন ভারত। দেশ দুটির এ ধরনের সর্ম্পক পশ্চিম এশিয়ার শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। রোববার (১৪ এপ্রিল) ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে এক বিবৃতি এসব কথা বলা হয়েছে।

সিরিয়ায় নিজেদের দূতাবাসে হামলার জবাবে ইসরাইলে কয়েক ডজন ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। এই হামলার পর বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও রাষ্ট্রপ্রধান প্রতিক্রিয়া জানিয়েছে।

দক্ষিণ এশিয়ার দেশটি বলেছে, মধ্যপ্রাচ্যের ইসরাইল ও ইরানের মধ্যে সংঘাত বৃদ্ধির বিষয়ে ভারত ‘খুবই উদ্বিগ্ন। এই সংঘাত পশ্চিম এশিয়া অঞ্চলে শান্তি ও নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ।

বিবৃতিতে বলা হয়েছে, আমরা অবিলম্বে (উভয় পক্ষকে) সংঘাত বন্ধ, সংযম অনুশীলন, সহিংসতা থেকে সরে আসা এবং কূটনীতির পথে ফিরে আসার আহ্বান জানাচ্ছি। আমরা ক্রমবর্ধমান পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। মধ্যপ্রাচ্যে আমাদের দূতাবাসগুলো ভারতীয় কমিউনিটির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষ করছে। এই অঞ্চলে নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় রাখা অত্যাবশ্যক।

প্রসঙ্গত, সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা ও ১৩ জনের নিহতর ঘটনায় বদলা হিসেবে ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে বেশ কিছু ক্ষেপণাস্ত্র ছোড়ার কথা জানিয়েছে ইরানের রেভল্যুশনারি গার্ডস কোর (আইআরজিসি)। শনিবার (১৩ এপ্রিল) গ্রিনিচ মান সময় রাত আটটার দিকে ক্ষেপণাস্ত্র ছোড়া শুরু হয়। ইসরায়েলি ভূখণ্ড লক্ষ্য করে ইরানের প্রথম কোনো সরাসরি হামলা এটি।


সর্বশেষ সংবাদ