বাড়ি ভাড়া বাঁচাতে বিমানে ক্লাসে যান ব্রিটিশ কলাম্বিয়া শিক্ষার্থী

  © সংগৃহীত

বিশ্ববিদ্যালয়ে সপ্তাহে দুই দিন ক্লাস করতে হয় কানাডার ইউনিভার্সিটি অব ব্রিটিশ কলাম্বিয়ার শিক্ষার্থী টিম চেনকে। বিশ্ববিদ্যালয় সংলগ্ন ভ্যানকুভার এলাকায় বাড়ি ভাড়া খুবই ব্যয়বহুল। তাই তিনি এ পদ্ধতি বেছেঁ নিয়েছেন। 

টিম চেন ক্যালগেরির বাসিন্দা। ভ্যানকুভারে এক কক্ষের একটি বাসা ভাড়া নিয়ে থাকার চেয়ে বিমানে করে যাতায়াতে তার খরচ কম হয়। তাই প্রতি সপ্তাহে দুদিন বিমানে চড়ে যাতায়াতের মাধ্যমে ক্লাস করেন তিনি।

প্রতিবার ওই শিক্ষার্থীর যাতায়াত খরচ পড়ে ১৫০ মার্কিন ডলার। মাসে ১,২০০ ডলারের মতো। কিন্তু ভ্যানকুভারে এক কক্ষের একটি অ্যাপার্টমেন্টের মাসিক ভাড়া ২,১০০ ডলার। অর্থাৎ বিমানে চড়ে ক্লাস করেও এখানে তার বেঁচে যায় ৯০০ ডলার। 
 
চেন নিজের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন সামাজিক যোগাযোগ মাধ্যম রেডিটে। এরপরই মূলত খবরের শিরোনাম হচ্ছেন তিনি। বিষয়টি ভারতীয় গণমাধ্যম এনডিটিভিতেও উঠে এসেছে।

টিম চেন রেডিটে লিখেছেন, “প্রতি মঙ্গল ও বৃহস্পতিবার আমার ক্লাস থাকে, তাই বিশ্ববিদ্যালয়ে যেতে হয়। আমি সকালে ক্যালগেরি থেকে ভ্যানকুভারে উড়ে যাই এবং রাতে ক্যালগেরিতে ফিরে আসি। আমি এয়ার কানাডার ফ্লাইটে যাতায়াত করি।”
 
তিনি আরও লিখেছেন, “জানুয়ারিতে আমি এভাবে সাতবার যাতায়াত করেছি। দেখলাম, এতে আমার খরচ অনেক বেঁচে যায়। কারণ আমাকে ক্যালগেরিতে ভাড়া দিতে হবে না। এখানে আমি পরিবারের সঙ্গে থাকি। ভ্যানকুভারে এক কক্ষের ওই ২,০০০ ডলার ভাড়ার চেয়ে এটি সস্তা।


সর্বশেষ সংবাদ