প্রবাসীদের দুঃসংবাদ দিল সৌদি আরব

সৌদি আরবের পতাকা ও ছবি
সৌদি আরবের পতাকা ও ছবি  © সংগৃহীত

প্রবাসীদের জন্য দুঃসংবাদ দিয়েছে সৌদি আরব। আগামী এপ্রিল মাস থেকে সৌদি আরবে ডেলিভারি সেবায় কাজ করার সুযোগ হারাচ্ছেন প্রবাসীরা। সম্প্রতি প্রবাসী কর্মীদের এ সুযোগ নিষিদ্ধ করে আইন  প্রণয়ন করেছে দেশটির সরকার। নতুন এ আইনটি চলতি বছরের এপ্রিল থেকে কার্যকর করা হবে।  বুধবার (২৪ জানুয়ারি) গালফ নিউজের এক প্রতিবেদনে এ তথ্য তুলে ধরা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের ট্রান্সপোর্ট জেনারেল অথরিটি (টিজিএ) সেক্টটিতে কর্মরত অসৌদি নাগরিকদের জন্য আলাদা ইউনিফর্ম প্রবর্তনসহ সেক্টরটিকে নিয়ন্ত্রণের জন্য এ আইন করেছে।

আইনে অনুযায়ী, ডেলিভারি কোম্পানিগুলোকে তাদের চালকদের জন্য ফেস-ভেরিফিকেশন ব্যবস্থা চালু করতে হবে যা ট্রান্সপোর্ট জেনারেল অথরিটির সঙ্গে সংযুক্ত থাকবে। এ ছাড়া অগামী ১৪ মাসের মধ্যে খাতটি থেকে প্রবাসীদের বাদ দিতে বলা হয়েছে। কেবল সৌদি নাগরিকরাই এ খাতটিকে কর্মরত থাকবেন বলেও উল্লেখ করা হয়েছে।

নতুন আইনানুসারে হালকা যানবাহনে পৌর ও গ্রামবিষয়ক মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে বিজ্ঞাপন ব্যবহারের অনুমতি দেওয়া হবে। এ ব্যবস্থায় নিযুক্ত চালকদের দক্ষতার পাশাপাশি নিরাপত্তা বৃদ্ধির ওপর গুরুত্বারোপ করা হয়েছে। 

টিজিএ’র মুখপাত্র সাহেল আল জুওয়ায়েদ বলেন, সরকারের গুরুত্বপূর্ণ খাতগুলোর একটি ডেলিভারি খাত। তাই এ খাতকে নিয়ন্ত্রণ ও সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। সৌদি আরবের নাগরিকদের কর্মসংস্থান বৃদ্ধির লক্ষ্যে নতুন এ আইন করা হয়েছে। বর্তমানে সৌদির ডেলিভারি খাতে লাইসেন্সপ্রাপ্ত ৩৭টি কোম্পানি এবং পার্সেল ও অন্যান্য অর্ডার সরবরাহের জন্য ১০০টি লাইসেন্স-প্রাপ্ত হালকা পরিবহন সংস্থা রয়েছে।


সর্বশেষ সংবাদ