ভুটানের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন শেরিং তোবগে

শেরিং তোবগে
শেরিং তোবগে  © সংগৃহীত

ভুটানের সংসদ নির্বাচনে জয় পেয়েছে সাবেক প্রধানমন্ত্রী শেরিং তোবগের পিপলস ডেমোক্রেটিক পার্টি (পিডিপি)। দলটি সর্বাধিক আসন জিতেছে এবং নতুন সরকার গঠন করবে। এর মধ্য দিয়ে দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন তোবগে। ২০১৩ থেকে ২০১৮ সাল পর্যন্ত ভুটানের প্রধানমন্ত্রী ছিলেন তিনি।

ভুটানের ইলেকশন কমিশনের বরাত দিয়ে এক বিবৃতিতে ভুটান ব্রডকাস্টিং সার্ভিস জানিয়েছে, মঙ্গলবার (৯ জানুয়ারি) ভুটানের স্থানীয় সময় সকাল ৮ টায় ভোট গ্রহণ শুরু হয়। চলে বিকেল ৫টা পর্যন্ত। প্রায় পাঁচ লাখ ভোটার জাতীয় পরিষদের ৪৭ জন সদস্য নির্বাচন করতে ভোট দেন। এর মধ্যে ৩০টিতে জিতেছে পিডিপি এবং ভুটান টেন্ড্রেল পার্টি পেয়েছে ১৭টি আসন।

৫৮ বছর বয়সী তোবগে ছিলেন একাধারে রাজনীতিবিদ, আইনজীবী, পরিবেশ আন্দোলন নেতা। যুক্তরাষ্ট্রের পিটাসবার্গ বিশ্ববিদ্যালয় থেকে মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রি অর্জনের পাশাপাশি হার্ভার্ড থেকে লোক প্রশাসনে মাস্টার্স করেছেন তিনি।

নির্বাচনী ইশতেহারে তোবগের দল ভুটানের ‘অর্থনৈতিক চ্যালেঞ্জ’ এবং ‘ব্যাপক দেশত্যাগ’ বড় সংকট হিসেবে জাতিকে সতর্ক করে। গত নির্বাচনের পর থেকে ভুটানের রেকর্ড সংখ্যক তরুণ অস্ট্রেলিয়ায় পাড়ি জমিয়েছেন। দেশটিতে প্রতি আট জনের একজন খাদ্য চাহিদা মেটাতে সংগ্রাম করছেন।


সর্বশেষ সংবাদ