পাবলিক পরীক্ষায় অনিয়ম করলে ১০ বছর জেল, ১৩ কোটি টাকা জরিমানা!

কর্ণাটক
কর্ণাটক  © সংগৃহীত

ভারতের কর্ণাটকে পাবলিক পরীক্ষায় দুর্নীতি ও অনিয়ম কমাতে ১০ বছর জেল এবং ১৩ কোটি টাকা জরিমানা করার একটি বিল উত্থাপন করা হয়। কর্ণাটক পাবলিক এক্সামিনেশন (দুর্নীতি প্রতিরোধের ব্যবস্থা এবং নিয়োগের ক্ষেত্রে অনিয়ম) ২০২৩ শিরোনামে বিলটি পেশ করা হয়।

রাজ্যের পাবলিক পরীক্ষায় অনিয়ম এবং দুর্নীতি বন্ধের লক্ষ্যে, কর্ণাটক সরকার গতকাল বুধবার (৬ ডিসেম্বর) বিধানসভায় বিলটি উত্থাপন করেন। বিলটিতে অনিয়মকারীর সম্পত্তি বাজেয়াপ্ত করার কথাও উল্লেখ করা হয়।

বিলটির বিবৃতিতে স্থানীয় সরকারের অধীনে যেকোনো পদে নিয়োগের উদ্ধেশ্যে প্রশ্নপত্র ফাঁস এবং পাবলিক পরীক্ষায় অসৎ উপায় অবলম্বনে কার্যকর ব্যবস্থা গ্রহন করার প্রস্তাব করা হয়েছে।

আরও পড়ুন: কোচিংয়ের চাপে ২৮ ইঞ্জিনিয়ারিং-মেডিকেল ভর্তিচ্ছুর আত্মহত্যা

এতে আরও বলা হয়েছে, নতুন এই আইনটি পাবলিক পরীক্ষায় অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে একটি প্রতিরোধমূলক ব্যবস্থা হিসাবে কাজ করবে। পরীক্ষার্থী ও অপরাধীদের যারা এই ধরনের উপায় অবলম্বন করে তাদের জন্য একটি প্রতিবন্ধকতা হিসাবেও কাজ করবে।

কর্ণাটক বিজেপি শাসিত। বিগত সময়ে এই রাজ্যে বিজেপি ব্যাপক দুর্নীতির অভিযোগের মুখে পড়েছে। ৫৪৫ টি পুলিশ সাব-ইন্সপেক্টর পদ পূরণের জন্য ২০২১ সালের অক্টোবরে অনুষ্ঠিত কর্নাটক পুলিশ সাব-ইন্সপেক্টর (পিএসআই) পরীক্ষায় বড় কেলেঙ্কারি ছিল। কালাবুরাগীর স্থানীয় বিজেপি নেতা দিব্যা হাগারাগি, যিনি একটি কোচিং প্রতিষ্ঠান চালাতেন, এই কেলেঙ্কারির কেন্দ্রে ছিলেন, পুলিশ অফিসার-সহ আরও অনেকে এতে জড়িত ছিলেন। সামনে লোকসভা নির্বাচনের আগে দুর্নীতির অভিযোগ থেকে মুক্ত হতে এই আইন করছে বলে বিরোধীদের অভিযোগ। 


সর্বশেষ সংবাদ