২৫ ইসরায়েলি ও থাই জিম্মিকে মুক্তি দিয়েছে হামাস

চুক্তি অনুযায়ী জিম্মিদের মুক্তি দিচ্ছে হামাস
চুক্তি অনুযায়ী জিম্মিদের মুক্তি দিচ্ছে হামাস  © সংগৃহীত

শুক্রবার সকাল থেকে শুরু হওয়া ইসরায়েল ও হামাসের মধ্যকার চার দিনের যুদ্ধবিরতি চুক্তির আওতায় প্রথম ধাপে ইসরায়েলের ১৩ নারী ও শিশু এবং ১২ জন থাই নাগরিককে মুক্তি দিয়েছে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাস। খবর আল জাজিরার। 

শুক্রবার (২৪ নভেম্বর) স্থানীয় সময় বিকেল ৪টায় ১২ জন থাই নাগরিককে হামাস মুক্তি দেয় বলে নিশ্চিত করেছেন থাইল্যান্ডের প্রধানমন্ত্রী শ্রেথা থাভিসিন। এর পরপর ইসরায়েলি ১৩ জিম্মিকে রেডক্রসের কাছে হস্তান্তর করে হামাস। এই মুক্তিতেও মধ্যস্থতা করেছে কাতার। এই সংঘাতে হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধবিরতির মধ্যস্থতার ভূমিকা পালন করে আসছে কাতার। এর আগেও হামাসের হাতে জিম্মি চারজনকে মুক্তি দেওয়া হয়েছিল শুধু কাতারের মধ্যস্থতায়। 

হামাস-ইসরায়েলের এই যুদ্ধবিরতির চুক্তি অনুযায়ী প্রথম ৫০ জনকে মুক্তি দেওয়ার পর প্রতি ১০ জন জিম্মিকে মুক্তি দেওয়া হলে একটি অতিরিক্ত দিন যুদ্ধবিরতি থাকবে বা যুদ্ধবিরতি এক দিন বাড়ানো হবে।

তবে জিম্মিদের স্বজনরা বিবিসিকে জানিয়েছে, তারা এমন কোনো আংশিক চুক্তি চায় না- যেখানে শুধু কিছুসংখ্যক জিম্মিকে মুক্তি দেওয়া হবে। তবে এই ধারাটি অব্যাহত থাকলে ভবিষ্যতে বাকি জিম্মিরা মুক্তি পাবে বলে আশা করা হচ্ছে।

গত ৭ অক্টোবর হামাস ও ইসরায়েলের মধ্যে যুদ্ধ বাধে। ওইদিন ইসরায়েলের বিভিন্ন অবৈধ বসতিতে হামলা চালায় হামাসের সশস্ত্র যোদ্ধারা। অসংখ্য ইসরায়েলিকে হত্যা করা ছাড়াও সেদিন প্রায় ২৫০ জনকে ধরে গাজায় নিয়ে আসে তারা। যাদের মধ্যে থাইল্যান্ডের ২৩ নাগরিকও ছিলেন।

যুদ্ধবিরতি শুরু হওয়ার পর মিসর থেকে রাফাহ সীমান্ত দিয়ে ত্রাণসামগ্রী নিয়ে ট্রাক ঢুকতে শুরু করেছে। মিসর জানিয়েছে, প্রতিদিন দুশোটি ট্রাক ঢুকবে। এক লাখ ৩০ হাজার টন ডিজেলও নিয়ে যাওয়া হবে। যুদ্ধের আগে দিনে পাঁচশ ট্রাক গাজায় ঢুকত। 


সর্বশেষ সংবাদ