ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতে বিভক্ত হার্ভাডের সাবেক ও বর্তমান শিক্ষার্থীরা

ইসরায়েলি সামরিক যান দখলে নিয়ে ফিলিস্তিনি যোদ্ধাদের উল্লাস
ইসরায়েলি সামরিক যান দখলে নিয়ে ফিলিস্তিনি যোদ্ধাদের উল্লাস  © ফাইল ছবি

যুক্তরাষ্ট্রের হার্ভাড বিশ্ববিদ্যালয়ের ৩৪টি ছাত্র সংগঠনের একটি জোট ফিলিস্তিনের পক্ষে বিবৃতি দিয়েছেন। চলমান সংঘাতে তারা আধিপত্যবাদী দখলদার ইসরায়েলকে এককভাবে দায়ী করেছেন। এদিকে, বিবৃতিটি প্রকাশের পর বিশ্ববিদ্যালয়টির কয়েকজন প্রাক্তন শিক্ষার্থী সেটার সমালোচনা করেছেন। -খবর আল জাজিরার

সোমবার (০৯ অক্টোবর) হার্ভাড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ওই জোটের বিবৃতিতে বলা হয়েছে, ফিলিস্তিন ও ইসরায়েল বাহিনীর মধ্যে কয়েক দশক ধরে চলা সহিংসতার জন্য ইসরায়েলি শাসনই সম্পূর্ণভাবে দায়ী।

এতে বলা হয়, তাদের কয়েক দশকের দখলদারি ও বর্ণবাদী আচরণের কারণেই আজ উভয় পক্ষের সাধারণ নাগরিকদের মাশুল গুনতে হচ্ছে। 

যুক্তরাষ্ট্রের সাবেক ৮ প্রেসিডেন্ট ও সুপ্রিম কোর্টের বর্তমান ৯ বিচারকের ৪ বিচারক এই হার্ভাড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছিলেন।

আরও পড়ুন: ইসরায়েলে নতুন করে মুহুর্মুহু রকেট ছুড়ল হামাস

যৌথ বিবৃতিতে মুসলমান শিক্ষার্থী ও ফিলিস্তিন সমর্থকদের কয়েকটি সংগঠন, হার্ভার্ড জিউস ফর লিবারেশন এবং আফ্রিকান আমেরিকান রেসিসট্যান্স অর্গানাইজেশন আরও নানা ধরনের সংগঠন স্বাক্ষর করেছে। 

এদিকে, হার্ভাড বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীদের এমন বিবৃতির পর সাবেক শিক্ষার্থীদের তোপের মুখে পড়তে হয়েছে। তারা ফিলিস্তিনের পক্ষের বিবৃতির নিন্দা প্রকাশ করেন। একইসঙ্গে স্বাক্ষরকারী সকলের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান।

হার্ভার্ডের প্রাক্তন শিক্ষার্থী ও যুক্তরাষ্ট্রের সাবেক ট্রেজারি সেক্রেটারি লরেন্স সামারসও বিবৃতিটির সমালোচনা করেছেন।

তিনি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, হার্ভার্ড কর্তৃপক্ষ হামাসের হামলার সমালোচনা না করায় ইসরায়েলের সমালোচনা করে এমন একটি যৌথ বিবৃতি এসেছে। হার্ভার্ডের দরকার ছিল ইহুদি রাষ্ট্রের বিরুদ্ধে পরিচালিত চলমান সন্ত্রাসী কর্মকাণ্ডের সমালোচনা করে অবস্থান নেওয়া। 


সর্বশেষ সংবাদ