চীনের প্রাচীর ভেঙ্গে শর্টকার্ট রাস্তা তৈরী করলেন শ্রমিকরা

চীনের প্রাচীর
চীনের প্রাচীর  © সংগৃহীত

চীনের কেন্দ্রীয় শানজি প্রদেশে দেশটির মহাপ্রাচীরের একটি অংশ নির্মাণ শ্রমিকদের মাধ্যমে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এতে তারা এক্সকাভেটর চালিয়েছিলেন। দুই শ্রমিক নির্মাণকাজের স্থানে যাওয়ার পথ কমানোর চেষ্টা করেছেন বলে সন্দেহ করছে পুলিশ। দুজনকে আটক করা হয়েছে এবং মামলার অধিকতর তদন্ত চলছে।

এর মধ্যে ৩৮ বছর বয়সী এক পুরুষ এবং ৫৫ বছর বয়সী এক নারী রয়েছেন। তারা মহাপ্রাচীরের ক্ষতিগ্রস্ত স্থানের কাছেই কাজ করছিলেন।

এক্সক্যাভেটর নিয়ে অপর পাশে যাওয়ার জন্য গ্রেট ওয়ালে আগে থেকেই থাকা একটি ফাটল কেটে 'বড় ফাটল' তৈরি করেন তারা। পুলিশ বলছে, তারা রাস্তা কমানোর জন্য এ কাজ করেছেন। পুলিশ আরও বলেছে, এই দুজন শ্রমিক গ্রেট ওয়ালের অপূরণীয় ক্ষতি করেছেন।

আরও পড়ুন:  ইরানে নীতি পুলিশের নির্যাতনে স্কুলছাত্রী কোমায় 

ইয়ুউ কাউন্টিতে অবস্থিত ৩২তম মিং গ্রেট ওয়ালটি ঐতিহাসিক ও সাংস্কৃতিক ঐতিহ্য হিসেবে স্বীকৃত। প্রাচীরে বিশাল ফাটল দেখা গেছে বলে গত ২৪ আগস্ট খবর পেয়েছিলেন পুলিশ কর্মকর্তারা।

মহাপ্রাচীর ১৯৮৭ সাল থেকে ইউনেস্কোর ওয়ার্ল্ড হেরিটেজ সাইট। ২২০ খ্রিস্টপূর্বাব্দ থেকে ১৬০০ সালের আশপাশের পর্যন্ত নিয়মিতভাবে এই প্রাচীর নির্মিত এবং পুনর্নিমিত হয়। তখন এটি ছিল বিশ্বের সবচেয়ে বড় সামরিক স্থাপনা। সবচেয়ে ভালোভাবে সংরক্ষিত অংশটুকু ১৪ থেকে ১৭ শতকের মধ্যে মিং রাজবংশের শাসনামলে নির্মিত হয়। 

বেইজিং টাইমসের ২০১৬ সালের এক প্রতিবেদনে বলা হয়, মিং আমলের গ্রেট ওয়ালের ৩০ শতাংশই সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে, ভালোভাবে সংরক্ষিত আছে মাত্র ৮ শতাংশ।


সর্বশেষ সংবাদ