কোলকাতা

কমিটির মাধ্যমে নিযুক্ত ৫৫৮ জন শিক্ষকের চাকরি বাতিল!

কোলকাতা সুপ্রিম কোর্ট
কোলকাতা সুপ্রিম কোর্ট  © সংগৃহীত

মাদ্রাসা কমিটির মাধ্যমে নিযুক্ত ৫৫৮ জন শিক্ষকই অবৈধ। ওই শিক্ষকদের কাছে চিঠি পাঠাচ্ছে মাদ্রাসা শিক্ষা দফতর। সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী গঠিত কমিটির সুপারিশে এমন সিদ্ধান্ত দেওয়া হয়েছে। ঘটনাটি ঘটেছে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে।

পশ্চিমবঙ্গর মাদ্রাসা পরিচালন সমিতি ৯৫৭ জন শিক্ষককে নিয়োগ করেছিল। এর বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করে ১০ জন মাদ্রাসাশিক্ষক। সেই মামলার পরিপ্রেক্ষিতে আদালত তদন্ত করার নির্দেশ দেন। সেই নির্দেশ মোতাবেক রাজ্যের সংখ্যালঘু ও মাদ্রাসা শিক্ষাদপ্তর তিন সদস্যের কমিটি গঠন করে। আদালতের নির্দেশনুযায়ী তদন্ত কমিটিতে একজন অবসরপ্রাপ্ত বিচারপতি, মাদ্রাসা দপ্তরের চীফ সেক্রেটারি ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার।

তদন্ত কমিটি সূত্রে জানা যায়, মাদ্রাসা পরিচালনা সমিতি দ্বারা নিয়োগের সকল নথি তদন্ত কমিটি দেখেছে। পরে এর সঙ্গে যারা রয়েছেন তাদের সকলের সাক্ষাতকার নিয়েছেন তাঁরা। সকল পর্যালচনার পর তদন্ত কমিটি তাদের সুপারিশ দিয়েছে।

আরও পড়ুন: পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনছে জাতীয় বিশ্ববিদ্যালয়, শিক্ষামন্ত্রীর সম্মতি

জানা যায়, ৯৫৭ জন শিক্ষকের মধ্যে মোট ৫৫৮ জন হাজির হন। সুপ্রিম কোর্টের তৈরি করা কমিটির সুপারিশ অনুযায়ী এই ৫৫৮ জনেরই চাকরি বাতিল হবে। পাশাপাশি, যাঁরা তদন্তে হাজির হননি তাদের চাকরিও বাতিল হবে বলে জানানো হয়েছে। তদন্ত কমিটি সব নথি দেখে মনে করেছে, নিয়ম মেনে ওই সব শূন্যপদে শিক্ষক নিয়োগ করা হয়নি।

এই নিয়ে ডিরেক্টর অফ মাদ্রাসা এডুকেশন আবিদ হোসেন জানিয়েছেন, মাদ্রাসা ডিআই এবং সংশ্লিষ্ট শিক্ষকদের কাছে চিঠি পাঠানো হচ্ছে। তবে এই নিয়োগ বিষয়টি সুপ্রিম কোর্টের নিযুক্ত কমিটি সিদ্ধান্ত নিয়েছে। সেই রিপোর্ট নবান্নে জমা পড়েছে। রাজ্যের উদ্ধতন কতৃপক্ষের নির্দেশ মেনেই চিঠি পাঠানো হচ্ছে। খুব দ্রুত সব ডিআই এবং শিক্ষকেরা চিঠি পেয়ে যাবেন।

তবে চিঠিতে কি লেখা রয়েছে সে বিষয়ে কোনো কথা বলতে রাজি হননি তিনি।


সর্বশেষ সংবাদ