একাই ১৪ বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের দায়িত্বে পশ্চিমবঙ্গের রাজ্যপাল

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস
পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস  © আনন্দবাজার

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিশ্ববিদ্যালয়গুলোতে উপাচার্য নিয়োগ ঘিরে রাজ্যপালের সঙ্গে শাসকদলের বিরোধ চলছে। এরই মধ্যে বড় পদক্ষেপ নিলেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। বৃহস্পতিবার রাতে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে, রাজ্যের যে ১৪টি বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন, সব ক’টিতে অন্তর্বর্তীকালীন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত তিনি নিজেই দায়িত্ব পালন করবেন।

আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, এর মাধ্যমে নজিরবিহীন সিদ্ধান্ত নিলেন আচার্য বোস। পাশাপাশি, আরও একজন অস্থায়ী উপাচার্য নিয়োগ করলেন। রাজকুমার কোঠারিকে পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্য হিসেবে নিয়োগ করলেন রাজ্যপাল। এখন রাজ্যের ১৭টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য রয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয়গুলোর যে ক’টিতে উপাচার্য পদ খালি রয়েছে সেখানকার ছাত্রদের ডিগ্রি শংসাপত্র এবং অন্যান্য নথি পেতে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে। তাঁদের সহায়তায় রাজ্যপাল আচার্য হিসাবে তার ক্ষমতাবলে নতুন উপাচার্য নিয়োগ না হওয়া পর্যন্ত নিজেই সেই দায়িত্ব পালনের সিদ্ধান্ত নিয়েছেন। সমস্যা সমাধানে পদক্ষেপ নিয়েছেন আচার্য তথা রাজ্যপাল।

আরও জানানো হয়েছে, মেইলে যে কোনও সমস্যার কথা জানাতে পারবেন পড়ুয়ারা। পাশাপাশি, ফোন নম্বরও দেওয়া হয়েছে। চাইলে রাজ্যপালের সঙ্গে দেখাও করতে পারবেন। পড়ুয়াদের সমস্যার কথা জানতে মাঝেমধ্যেই বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন রাজ্যপাল।

বৃহস্পতিবার সকালেই শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বলেন, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শুধু উপাচার্য নিয়োগ করেই নয়, নিয়োগ না করে নৈরাজ্য সৃষ্টির চেষ্টা চলছে। অবিলম্বে শীর্ষ আদালতের হস্তক্ষেপ দরকার। আইনি সহয়তা নেওয়ার চিন্তাভাবনা করছি।

এর আগে রাজ্যপালের ভূমিকায় ক্ষোভ প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি বলেছিলেন, গভর্নর এখন কালো চশমা পরেন। নাম পাঠালেও উপাচার্য নিয়োগ করেন না। নিজের ইচ্ছে মতো কেরালা থেকে লোক নিয়ে এসে বসিয়ে দিচ্ছেন। 

এর আগে রাজ্যের ১১টি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী উপাচার্য নিয়োগ দেন আচার্য বোস। যা ঘিরে বিতর্ক তৈরি হয়েছে। আচার্যের নিয়োগ করা উপাচার্যদের স্বীকৃতি দেবে না রাজ্য উচ্চশিক্ষা দফতর, এমনটাই জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী। এরপর ১৬টি বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তিকালীন উপাচার্যদের সঙ্গে বৈঠক করেছিলেন রাজ্যপাল।


সর্বশেষ সংবাদ