এক বিস্ফোরণে মারা গেল ১৮,০০০ গরু

বিস্ফোরণ
বিস্ফোরণ  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের টেক্সাসে এক ডেইরি ফার্ম বিস্ফোরণে ১৮,০০০ গরু মারা গেছে। ডিমিট শহরের কাছে সাউথ ফর্ক ডেইরিতে এ বিস্ফোরণের ঘটনায় ফার্মের এক কর্মী গুরুতর আহত হয়েছেন।

স্থানীয় কর্তৃপক্ষের মতে, এই সপ্তাহের শুরুতে টেক্সাসের একটি দুগ্ধ খামারে এই বিস্ফোরণের ঘটনা ঘটলেও শুক্রবার (১৪ এপ্রিল) এক প্রতিবেদনে এ তথ্য জানায় বিবিসি

ক্যাস্ট্রো কাউন্টি শেরিফের অফিস জানিয়েছে, তারা স্থানীয় সময় গত সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে ফার্মে আগুন লাগার খবর পায়। শেরিফের অফিসের পোস্ট করা ছবিতে আগুন ও বিস্ফোরণের পর মাটি থেকে কালো ধোঁয়া উঠতে দেখা যাচ্ছে।

পুলিশ ও জরুরী কর্মীরা ঘটনাস্থলে উপস্থিত হলে, তারা একজনকে আটকা পড়ে থাকতে দেখেন যাকে উদ্ধার করে গুরুতর অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

কর্তৃপক্ষের বরাতে বিবিসে জানায়, কারখানার যন্ত্রপাতি থেকে মিথেন গ্যাস বের হয়ে এই বিস্ফোরণ হয়ে থাকতে পারে। সম্ভবত কোন যন্ত্রপাতি অতিরিক্ত উত্তপ্ত হয়ে গিয়েছিল এবং মিথেন গ্যাসগুলি জ্বলে ওঠে এবং ছড়িয়ে পড়ে বিস্ফোরিত হয়।

অবশ্য সাম্প্রতিক বছরগুলোতে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে বহু গবাদি পশুর মৃত্যু হয়েছে। বিবিসি বলছে, ২০১৮ সাল থেকে ২০২১ সালের মধ্যে যুক্তরাষ্ট্রে আগুনে পুড়ে প্রায় ৩০ লাখ খামারের প্রাণী মারা গেছে।

এডব্লিউআই (AWI)-এর মতে, ২০১৩ সাল থেকে প্রায় ৬ দশমিক ৫ মিলিয়ন খামারের প্রাণী শস্যাগারের আগুনে মারা গেছে, যার মধ্যে প্রায় ৬ মিলিয়ন মুরগি এবং প্রায় ৭ হাজার ৩০০টি গরু ছিল।

স্থানীয় নিউজ আউটলেট কেএফডিএ-র সাথে কথা বলার সময়, শেরিফ সাল রিভেরা জানান, আগুনটি এমন একটি জায়গায় ছড়িয়ে পড়ে যেখানে বেশিরভাগ গবাদি পশু থাকে। সেখানে গরুগুলোকে দুধ খাওয়ার জায়গায় নিয়ে যাওয়ার আগে একটি হোল্ডিং পেনে রাখা হয়েছিল।

শেরিফ সাল আরও বলেন, কিছু গরু বেঁচে গেছে এবং তাদের উদ্ধার করা হয়েছে। কিন্তু কিছু গরু এমনভাবে আহত হয়েছে যে তাদের বাচিঁয়ে রাখা সম্ভব নয়, বিপর্যয় রোধে তাদেরকে মেরে ফেলতে হবে।


সর্বশেষ সংবাদ