আবারও তুরস্কে ভূমিকম্প, নিহত ৩

আবারও তুরস্কে ভূমিকম্প
আবারও তুরস্কে ভূমিকম্প  © সংগৃহীত

তুরস্কে আরেক দফা শক্তিশালী ভূকম্পন অনুভূত হয়েছে। ভূমিকম্পে অন্তত তিনজন নিহত হয়েছেন। আহত হয়েছেন ২১৩ জন। অনেকে আটকা পড়েছেন বিধ্বস্ত ভবনে। হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এছাড়া সিরিয়া, মিশর ও লেবাননেও ভূমিকম্পটি অনুভূত হয়েছে।

সোমবার (২০ ফেব্রুয়ারি) রাতে রিখটার স্কেলে এ দুটি ভূমিকম্পের মাত্রা ছিল যথাক্রমে ৬ দশমিক ৪ ও ৫ দশমিক ৮। প্রথমটির কেন্দ্রস্থল দেশটির হাতায় প্রদেশের ডেফন শহরে, দ্বিতীয়টি হয় একই প্রদেশের সামানদাগ জেলায়।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সুলেমান সয়লুর এ তথ্য জানিয়েছেন। তুরস্কের দুর্যোগ মোকাবিলা সংস্থা এএফএডি জানিয়েছে, ভূমিকম্পের পর বেশ কয়েকটি পরাঘাত অনুভূত হয়েছে। তুরস্কে যারা মারা গেছেন তারা হাতায় প্রদেশের আনতাকিয়া, দেফনে ও সামানদাগির বাসিন্দা।

ভূমিকম্পের পর তুরস্ক সরকারের পক্ষ থেকে সতর্কবার্তা জারি করা হয়েছে। ভূমিকম্পে যেসব ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে সেগুলোতে প্রবেশ না করতে জনসাধারণের প্রতি আহ্বান জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী সোলাইমান সয়লু।

আরও পড়ুন: তুরস্ক-সিরিয়া সীমান্তে আবারও ৬.৪ মাত্রার ভূমিকম্প

গত ৬ ফেব্রুয়ারি ভূমিকম্পে কেঁপে উঠে সিরিয়া ও তুরস্ক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৮।  ধ্বংসস্তূপের নিচ থেকে এখন পর্যন্ত ৪৬ হাজার ৪৫৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এর মধ্যে তুরস্কের ৪০ হাজার ৬৪২ এবং সিরিয়ায় ৫ হাজার ৮১৪ জন। তবে জাতিসংঘের ধারণা নিহতের সংখ্যা ৫০ হাজার ছাড়িয়ে যেতে পারে। ভূমিকম্পে দেশ দুটির বিস্তীর্ণ এলাকা এখন শুধুই ধ্বংসস্তূপ। ধ্বংসস্তূপের নিচে এখনও অনেকেই চাপা পড়ে আছেন।

জাতিসংঘের অনুমান, শুধু তুরস্কেই ভেঙে পড়েছে দুই লাখ ৬৪ হাজার বাড়ি। সিরিয়াতেও প্রায় ৫০ হাজার বাড়ি ভেঙে পড়েছে বলে অনুমান আন্তর্জাতিক ত্রাণকর্মীদের। ভূমিকম্পটিকে গত ১০০ বছরের মধ্যে তুরস্কের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ বলে উল্লেখ্য করা হয়েছে।


সর্বশেষ সংবাদ