পাকিস্তানকে ‘দেউলিয়া’ ঘোষণা

পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ
পাকিস্তানের প্রতিরক্ষা মন্ত্রী খাজা আসিফ  © সংগৃহীত

পাকিস্তানের মুদ্রাস্ফীতি বেড়ে গিয়েছে, তাতে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম এখন আকাশছোঁয়া। প্রতিদিনের নিয়মিত খাবার প্রতি লিটার দুধের দাম ২৫০ টাকা, এক কেজি মুরগির মাংসের দাম ৭৮০ টাকা। এই পরিস্থিতিতে শনিবার (১৮ ফেব্রুয়ারি) শিয়ালকোটে অনুষ্ঠিত এক সমাবর্তন অনুষ্ঠানে খাজা আসিফ বলেন, আমরা এক দেউলিয়া দেশে বাস করছি। দেশের প্রায় সবাই এর জন্য দায়ী ক্ষমতাচক্র, আমলাতন্ত্র, রাজনীতিবিদ সবাই। 

তিনি বলেন, পাকিস্তানের দামি সরকারি জমিতে যে দুটি বিলাসবহুল গলফ কোর্স আছে, সে দুটি বিক্রি করলে দেশটির এক-চতুর্থাংশ ঋণ পরিশোধ করা সম্ভব হবে।

এই পরিস্থিতির দায়ভার ইমরান খান সরকারের উপর চাপিয়ে মন্ত্রী জানান, এই পরিস্থিতি থেকে ঘুরে দাঁড়াতে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডারের সাহায্যের ওপর ভরসা রেখেছেন তিনি।

আরও পড়ুন: শিক্ষার্থী বলাৎকারে মাদ্রাসা শিক্ষকের যাবজ্জীবন

এছাড়াও ভয়াবহ আর্থিক সংকট মোকাবিলায় ইতিমধ্যে সরকারি কর্মচারীদের বেতন কমানোর সিদ্ধান্ত নিয়েছে পিএমএল-এন ও পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জোট সরকার। এ পরিস্থিতিতে কেন মন্ত্রী ও সংসদ সদস্যদের বেতন ও ভাতা কমবে না, তা নিয়ে প্রশ্ন তুলেছিল দেশটির প্রধান বিরোধী দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও কয়েকটি সংবাদমাধ্যম।

এ পরিস্থিতিতে গত বুধবার প্রধানমন্ত্রী শাহবাজসহ পিএমএলের (এন) ১২ জন পূর্ণ মন্ত্রী ও তিনজন প্রতিমন্ত্রী বিনা বেতনে কাজ করার সিদ্ধান্ত নিয়েছেন। তবে জোট সরকারের আরেক গুরুত্বপূর্ণ দল পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এ বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। প্রসঙ্গত, গত বৃহস্পতিবার থেকেই পাকিস্তানে প্রতি লিটার পেট্রলের দাম ২২ দশমিক ২০ রুপি বেড়ে হয়েছে ২৭২ রুপি, যা সর্বকালীন রেকর্ড।

তবে এই দুরবস্থার মধ্যে গত ১০ ফেব্রুয়ারি লাহোরে বিক্রয়কেন্দ্র খুলেছে কানাডার কফি ব্র্যান্ড টিম হর্টন। চলমান অর্থনৈতিক দুরবস্থার মধ্যেও লাহোরে এই ব্র্যান্ডের দোকার খোলার পর থেকে নাকি সেখানে পা ফেলার জায়গা পাওয়া যাচ্ছে না। সর্বক্ষণই কফির ক্যাফের বাইরে দেখা যাচ্ছে অপেক্ষমাণ জনতার দীর্ঘ সারি। এই ছবি ছড়িয়ে পড়েছে ইন্টারনেটে।

ইকোনমি ডট পিকের তথ্যানুসারে, টিম হর্টন পৃথিবীর অন্যান্য শহরে নতুন দোকান খোলার পর প্রথম দিন যা ব্যবসা করেছে, লাহোরে প্রথম দিন তার চেয়ে অনেক বেশি আয় হয়েছে তাদের।


সর্বশেষ সংবাদ