বিশ্বের সবচেয়ে খাটো মানুষের উচ্চতা ২ ফুট, ওজন ৬.৫ কেজি

বিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট
বিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট  © সংগৃহীত

বিশ্বের সবচেয়ে খাটো মানুষ ২০ বছর বয়সী  ইরানী যুবক আফসিন ইসমাইল। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে জায়গা করে নিয়েছেন তিনি। তার পরিমাপ ৬৫ দশমিক ২৪ সেমি (২ ফুট ১.৬ ইঞ্চি)। তিনি আগের রেকর্ডধারী ৩৬ বছর বয়সী কলম্বিয়ার এডওয়ার্ড নিনো হার্নান্দেজ থেকে প্রায় ৭ সেমি (২.৭ ইঞ্চি) ছোট। তার ওজন প্রায় ৬.৫ কেজি বা ১৪ দশমিক ৩ পাউন্ড।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, আফসিন গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস দ্বারা যাচাইকৃত চতুর্থ খাটো মানুষ। আফশিনকে তাদের দুবাই অফিসে নিয়ে যাওয়া হয়েছিল এবং সেখানে ২৪ ঘন্টার মধ্যে তিনবার পরিমাপ করা হয়। এতে তার সঠিক উচ্চতা রেকর্ড করা হয়। দুবাইতে থাকাকালীন আফশিন বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা পরিদর্শন করেছেন।

ইরানের পশ্চিম আজারবাইজান প্রদেশের বুকান জেলার একটি বাস করেন আফসিন। তিনি ফার্সি উপভাষা কুর্দি এবং ফার্সি উভয় ভাষায় কথা বলতে পারে। পরিবারের বরাত দিয়ে এনডিটিভি জানায়, মাত্র ১.৫ পাউন্ড বা ৭০০ ওজন নিয়ে জন্মগ্রহণ করেন তিনি। এখন তার ওজন মাত্র ১৪.৩ পাউন্ড বা ৬.৫ কেজি। 

আরও পড়ুন: বিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট

আফশিনের জীবন সহজ ছিল না। তার আকারের কারণে স্কুলে পড়াশোনা করতে পারেননি। এ ছাড়া শারীরিক দুর্বলতা তার সব সময়ের সঙ্গী। তবে শারীরিক দুর্বলতা থাকলেও তার কোনো মানসিক সমস্যা নেই। আফশিনের বাবা ইসমায়েল গাদেরজাদেহ বলেন, নিরবচ্ছিন্ন চিকিৎসা এবং আমার ছেলের শারীরিক দুর্বলতাই তার পড়াশোনা বন্ধ করার প্রধান কারণ। তার কোনো মানসিক সমস্যা নেই।


 
আফশিন ফুটবল খেলা দেখতে ভালোবাসেন। তার প্রিয় ফুটবল খেলোয়াড়রা হলেন ইরানের বিখ্যাত ফুটবলার আলি দাই এবং সিআরসেভেন খ্যাত ক্রিশ্চিয়ানো রোনালদো। আফশিনের এই রেকর্ডে তার পরিবারসহ এলাকার মানুষ অনেক খুশি। 


সর্বশেষ সংবাদ