বিশ্বের শীর্ষ ধনী এখন বার্নার্ড আর্নল্ট

ফ্রান্সের প্রভাবশালী ব্যবসায়ী বার্নার্ড
ফ্রান্সের প্রভাবশালী ব্যবসায়ী বার্নার্ড  © সংগৃহীত

ইলন মাস্ককে টপকিয়ে বর্তমানে বিশ্বের শীর্ষ ধনী এলভিএমএইচের প্রধান নির্বাহী বার্নার্ড আর্নল্ট। ফ্রান্সের প্রভাবশালী ব্যবসায়ী বার্নার্ড আর্নল্টের প্রতিষ্ঠান এলভিএমএইচ বিলাসবহুল শৌখিন পণ্য বিক্রির জন্য শুধু ফ্রান্স নয়, সমগ্র ইউরোপ বিখ্যাত। বার্নার্ডই প্রথম ফরাসি, যে কি-না প্রথমবারের মতো শীর্ষ ধনীর তকমা পেলেন।

৭৩ বছর বয়সী এ ধনকুবের সম্পত্তির পরিমাণ ১৭০.৮ বিলিয়ন ডলার। শুধু ফ্রান্স না সমগ্র ইউরোপে এলভিএমএইচ এখন বিলাসবহুল পণ্য বিক্রির সবচেয়ে বড় প্রতিষ্ঠান। লুই ভিটনের ব্যাগ থেকে ক্রিশ্চিয়ান ডয়েরের সুগন্ধী, হাবলটের ঘড়ি থেকে লে পার্সিয়ানের মতো প্রতিষ্ঠান এলভিএমএইচের অন্তর্ভুক্ত। 

করোনা থেকে যুদ্ধাক্রান্ত সময়ে অন্য সব বিলিয়নিয়ারদের মতো বার্নার্ডেরও সম্পত্তির পরিমাণও কমেছে। চলতি বছরে এ ধনকুবেরের সম্পত্তির পরিমাণ কমেছে ৭.২ বিলিয়ন ডলার। যদিও করোনার সময়েও এলভিএমএইচের পণ্য বিক্রির পরিমাণ ছিল ৬৮ বিলিয়ন ডলার- যা চলমান ক্ষতি অনেকটাই পুষিয়ে দিয়েছে।

আরও পড়ুন: ফারদিনের আত্মহত্যা যে কারণে, জানালেন ডিবি প্রধান

বর্তমানে বার্নার্ড ও তার পরিবার কোম্পানিটির ৪৮ শতাংশ শেয়ারের মালিক। বুধবার (১৪ ডিসেম্বর) ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়, বর্তমানে এলভিএমএইচ কোম্পানির অর্থমূল্য ৩৬৪ বিলিয়ন ইউরো- যা সারা ইউরোপে সর্বোচ্চ।

বার্নার্ড আর্নল্ট ১৯৪৯ সালে ফ্রান্সের উত্তরে রুবিয়াক্সে জন্মগ্রহণ করেন। পলিটেকনিক স্কুলে এলিট ইঞ্জিনিয়ারিংয়ে পড়াশোনা শেষে পারিবারিক ব্যবসা ইন্ডাস্ট্রিয়াল কন্সট্রাকশনে মনোনিবেশ করেন। পরবর্তীতে ১৯৮১ সালে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান এ ধনকুবের। বার্নার্ড ১৯৮৪ সালে ফ্রান্সে ফিরে আসেন ও বিলাসবহুল পণ্যের ব্যবসা শুরু করেন। পরবর্তীতে লুই ভিটন ও মোয়েট হেনেসিকে এলভিএমএইচের সঙ্গে এক করে ১৯৮৭ সালে কোম্পানিটির শেয়ার কিনে নেন এ ধনকুবের।

শেম্পেইন, ওয়াইন, ফ্যাশনেবল পোশাক, চামড়াজাত পণ্য, ঘড়ি, গহনা, পারফিউম ও কসমেটিক পণ্যের এক বিরাট হাব এলভিএমএইচ। বর্তমানে সারাবিশ্বে এলভিএমএইচের সাড়ে ৫ হাজার স্টোর রয়েছে।

কোম্পানিটিতে বিশেষ ক্ষমতাবলে ৮০ বছর পর্যন্ত প্রধান নির্বাহীর দায়িত্বে থাকতে পারবেন এ ধনকুবের। ব্যক্তিজীবনে বার্নার্ড আর্নল্ট দুবার বিয়ে করেছেন এবং ৫ সন্তানের পিতা। আর্নল্টের পরিবারের প্রত্যেকেই তার প্রতিষ্ঠান এলভিএমএইচের সঙ্গে সম্পর্কিত। সম্প্রতি তার দ্বিতীয় সন্তান এন্টোনি ক্রিশ্চিয়ান ডয়েরের দায়িত্ব নিয়েছেন। 

আরও পড়ুন: আত্মহত্যাকারী ব্যক্তিই যে ফারদিন, সেটিই তো নিশ্চিত না: বাবা

যেখানে বিশ্বের শীর্ষ ধনী মানেই টেক জায়ান্ট ও তেল-খনিজ প্রতিষ্ঠানের মালিক, সেখানে বিলাসবহুল পণ্য বিক্রি করে বার্নর্ড আর্নল্টের শীর্ষ ধনী হওয়ায় অনেকটাই অবাক সংশ্লিষ্টরা। গত বছরের সেপ্টেম্বর থেকে ফোর্বস তালিকার শীর্ষস্থানটি দখল করে ছিলেন টেসলার প্রধান ইলন মাস্ক। আর আজকে সে জায়গা ফ্রান্সের বার্নার্ড আর্নল্টের দখলে।


সর্বশেষ সংবাদ