গরিবদের উচ্চশিক্ষা ও সরকারি চাকরি দিতে হবে, রায় ভারতের আদালতের

ভারতের সুপ্রীম কোর্ট ভবন
ভারতের সুপ্রীম কোর্ট ভবন  © ইন্টারনেট

সুপ্রিম কোর্টে বড় জয় পেল ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের। অর্থনৈতিক ভাবে দুর্বল শ্রেণির (ইডব্লিউএস) জন্য উচ্চশিক্ষা এবং সরকারি চাকরি ১০ শতাংশ সংরক্ষণে রায় দিল সর্বোচ্চ আদালত। দরিদ্রদের জন্য সরকারের এই সিদ্ধান্ত যে বৈধ, তা মনে করেন আদালতের ৫ বিচারপতির মধ্যে চারজনই।

সোমবার (৭ নভেম্বর) তাঁদের পর্যবেক্ষণ, অর্থনৈতিক মানদণ্ডের বিচারে কোনও ভাবেই বৈষম্যমূলক নয় এই সিদ্ধান্ত, জানিয়েছেন তাঁরা। মামলার রায় ঘোষণার সময় শীর্ষ আদালতের বিচারপতি দীনেশ মহেশ্বরীর পর্যবেক্ষণ, অর্থনৈতিক মানদণ্ডে ইডব্লিউএস সংরক্ষণ আইন কোনও ভাবেই সংবিধানের মূল কাঠামো বা সাম্যের নীতি লঙ্ঘন করে না।

সংবিধানের ১০৩তম সংশোধনীতে সংরক্ষণ ব্যবস্থার প্রস্তাব এনেছিল মোদী সরকার। আর্থিক ভাবে পিছিয়ে পড়াদের জন্য শিক্ষা ও সরকারি চাকরিতে ১০ শতাংশ সংরক্ষণের সিদ্ধান্ত বলবৎ হয় ২০১৯ সালের জানুয়ারিতে। এই সিদ্ধান্ত কার্যকর হওয়ার পরেই মধ্যপ্রদেশ, রাজস্থান এবং ছত্তীসগঢ়ে বিধানসভায় হারে বিজেপি।

পাশাপাশি, মোদী সরকারের এ সিদ্ধান্তের বিরুদ্ধে শীর্ষ আদালতে আবেদন জমা পড়েছিল। আবেদনকারীদের দাবি, এ ব্যবস্থায় সংবিধানের মূল সাম্যের নীতি লঙ্ঘিত হয়েছে। শুনানির পর রায় সংরক্ষিত রেখেছিল শীর্ষ আদালত। গত সেপ্টেম্বরে এ সিদ্ধান্ত জানানো হয়।


সর্বশেষ সংবাদ