প্রতিবছর ১ কোটি ৩০ লাখ টাকা পাবেন ৪৫ দিনের প্রধানমন্ত্রী লিজ ট্রাস

লিজ ট্রাস
লিজ ট্রাস  © সংগৃহীত

ব্রিটেনের প্রধানমন্ত্রী হিসাবে মাত্র ৪৫ দিন দায়িত্ব পালন করলেও লিজ ট্রাস তার বাকি জীবনের খরচ চালানোর জন্য বছরে ১ লাখ ১৫ হাজার পাউন্ড করে দাবি করতে পারবেন।  যা বাংলাদেশি টাকায় ১ কোটি ২৯ লাখ ৩৯ হাজার টাকারও বেশি।

সিএনএন জানিয়েছে, ব্রিটেনের সবথেকে স্বল্প মেয়াদের প্রধানমন্ত্রী হলেও ‘পাবলিক ডিউটি কস্টস অ্যালাউন্স’ (পিডিসিএ) থেকে লিজ ট্রাস এখন এই ভাতা পাওয়ার অধিকারী।

১৯৯০ সালে এই আইনটি করা হয়। যাতে দেশটির সাবেক প্রধানমন্ত্রীরা দায়িত্ব থেকে অব্যাহতি নেওয়ার পরও সচ্ছলভাবে তাদের জীবন চালিয়ে নিতে পারেন।

যুক্তরাজ্য সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, ‘এই ভাতা দেওয়া হয় যাতে তাঁরা তাদের সামাজিক দায়িত্বগুলো যথাযথভাবে পালন করতে পারেন। সব সাবেক প্রধানমন্ত্রীই পিডিসিএ সুবিধার আওতাভুক্ত হবেন।’ ২০১১ সালের আগে এই ভাতার পরিমাণ আরও একটু কম ছিল। পরে ২০১১ সালে তা সংশোধন করে প্রতিবছর ১ লাখ ১৫ হাজার পাউন্ড করে নির্ধারণ করা হয়।

২০২০ থেকে ২০২১ সাল পর্যন্ত সাবেক প্রধানমন্ত্রী টেরিজা মে, ডেভিড ক্যামেরন, গর্ডন ব্রাউন, টনি ব্লেয়ার এবং জন মেজরকে বিভিন্ন পরিমাণে অর্থ দেওয়া হয়েছে।

গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর পদ ছাড়েন লিজ ট্রাস। লিজ ট্রাস প্রধানমন্ত্রীর বাসভবন ও দপ্তর ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের বাইরে এসে নিজে তাঁর পদত্যাগের বিষয়টি নিশ্চিত করে বলেন—কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবেও পদত্যাগ করেছেন।


সর্বশেষ সংবাদ