পাকিস্তানে উপ-নির্বাচনে ইমরান খানের বাজিমাত

ইমরান খান
ইমরান খান   © সংগৃহীত

পাকিস্তানে ন্যাশনাল অ্যাসেম্বলির আট আসনের উপ-নির্বাচনে বড় জয় পেয়ে বাজিমাত করেছে ইমরান খানের নেতৃত্বাধীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। ওই উপ-নির্বাচনের ফলাফলে ন্যাশনাল অ্যাসেম্বলির আট আসনের মধ্যে ছয়টি আসনেই জয়ী হয়েছে ইমরানের দল। যার মধ্যে সাতটি আসনে প্রতিদ্বন্দ্বিতা করে পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)। পাকিস্তানভিত্তিক সংসাদমাধ্যম জিও নিউজ এখবর জানিয়েছে। এছাড়াও, পিটিআই পাঞ্জাব অ্যাসেম্বলির তিন আসনের উপ-নির্বাচনে দুইটিতেই জয় পেয়ে দেশটির ক্ষমতাসীন জোটকে অনেকটাই চাপে ফেলতে পেরেছে ইমরান খানের নেতৃত্বাধীন দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)।

শুধু শেখুপুরা আসনে জয়ের মুখ দেখেছে পাক প্রধানমন্ত্রী শাহবাজ় শরিফের দল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ়) বা পিএমএলএন। করাচি ও মুলতানের মতো গুরুত্বপূর্ণ কেন্দ্রে অবশ্য হেরেছে ইমরানের দল। ওই দুই কেন্দ্রে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) জিতেছে।

আরও পড়ুন: মন্ত্রণালয়ের চাপ, ইউজিসির নীরবতায় জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনীহা

ইমরান খান চলতি বছরের এপ্রিল মাসে ক্ষমতাচ্যুত হন। পিটিআই তার পর থেকেই ঘুরে দাঁড়াতে মরিয়া হয়ে উঠে। ইমরান অনুসারীরা শাহবাজ সরকারকে সরাতে উঠেপড়ে লাগেন। এই উপ-নির্বাচনে অধিকাংশ আসনে ইমরানের দলের জয় তাদের আপাত তার দলের জন্য বড় অর্জন। 

এদিকে ইমরান ‘করেঙ্গে ইয়া মরেঙ্গে’ স্লোগান দিয়ে ‘লং মার্চ’ শুরু করার কথা ঘোষণা করেছেন। দেশজুড়ে অভূতপূর্ব সমর্থনের জোয়ারে ভেসে তিনি রাজধানী ইসলামাবাদ পৌঁছবেন বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন ইমরান। এরপর সরাসরি কথা বলবেন দেশবাসীর সঙ্গে। সেখানেই ঠিক হবে ভবিষ্যৎ রণকৌশল। এছাড়াও, দেশের বিভিন্ন প্রান্তে সভা-সমাবেশ অব্যাহত রেখেছে পিটিআই।


সর্বশেষ সংবাদ