বিশ্ব পর্যটন দিবস আজ

বিশ্ব পর্যটন দিবস
বিশ্ব পর্যটন দিবস  © সংগৃহীত

প্রতিবছর ২৭ সেপ্টেম্বর উদযাপিত হয় বিশ্ব পর্যটন দিবস। পর্যটনের গুরুত্ব এবং এর সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও অর্থনৈতিক মূল্য সম্পর্কে আন্তর্জাতিক সম্প্রদায়ের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য পালিত হয়ে থাকে দিবসটি।

১৯৭৯ সালের সেপ্টেম্বরে বিশ্ব পর্যটন সংস্থার (UNWTO) হাত ধরে সূচনা হয় বিশ্ব পর্যটন দিবসের। ১৯৭০ সালের ২৭ সেপ্টেম্বর সংবিধি গ্রহণ করে বিশ্ব পর্যটন সংস্থা। এ দিনটিকে আরও স্মরণীয় করার জন্য একই তারিখে বিশ্ব পর্যটন দিবস উদযাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

আরও পড়ুনঃ ৯ অক্টোবর ঈদে মিলাদুন্নবী

এই বছর দিবসটির আনুষ্ঠানিকভাবে উদযাপিত হবে ইন্দোনেশিয়ার বালিতে। কোভিড-পরবর্তী সময়ে পর্যটন খাত সমৃদ্ধ হয়েছে, তাই শুধু রাষ্ট্রীয় ভাবে নয়, আন্তর্জাতিক ভাবেও এ বিষয়ে গুরুত্ব আরোপ করা জরুরি মনে করছেন পর্যটকরা। ২০২২ সালে বিশ্ব পর্যটন দিবসের প্রতিপাদ্য হলো ' 'পর্যটনে নতুন ভাবনা' ( রিথিঙ্কিং ট্যুরিজম)। পর্যটন খাতকে উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ স্তম্ভ হিসেবে চিহ্নিত করা এ বছরের থিমের একটি গুরুত্বপূর্ণ অংশ।

বাংলাদেশে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে সকাল সাড়ে ৭টায় আগারগাঁওয়ে বাংলাদেশ পর্যটন কর্পোরেশনের সামনের সড়কে শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।


সর্বশেষ সংবাদ