‘বাংলাদেশের বুকটাকে ১ লক্ষ বর্গ মিটার বাড়িয়ে দিয়েছে সাজিদ-সৌরদীপ’

ড. কামরুল হাসান মামুন
ড. কামরুল হাসান মামুন  © ফাইল ছবি

‘সাজিদ আসবাত খান এবং সৌরদীপ পাল বাংলাদেশের বুকটাকে ১ লক্ষ ৪৮ হাজার ৪৬০ বর্গ মিটারের বাংলাদেশের এক মাথা থেকে অপর প্রান্ত ৮২০ কিলোমিটারের চেয়ে বাড়িয়ে পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তের দূরত্ব অর্থাৎ ১২ হাজার ৭৪২ কিলোমিটার বানিয়ে দিয়েছে। কংগ্রাচুলেশন্স তোমাদের। ব্র্যাক বিশ্ববিদ্যালয়কে ধন্যবাদ। কিন্তু এই দুইজনকে বানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিবেটিং ক্লাব। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়য়ের কৃতিত্বও কম না। এছাড়া সাজিদ পড়েছে আমার কন্যার স্কুল ধানমন্ডি টিউটোরিয়াল। সেই হিসাবে ধানমন্ডি টিউটোরিয়ালকেও কংগ্রাচুলেশন্স। অন্যদিকে সৌরদীপ পড়েছে নটরডেম কলেজে। নটরডেম কলেজকেও কংগ্রাচুলেশন্স। তাছাড়া ওদের বাবা-মাদেরকেও কংগ্রাচুলেশন্স। 

এই অর্জন যে কত বিশাল তা ভাষায় প্রকাশ করতে পারব না। তারা ফাইনালে আমেরিকার বিশ্বখ্যাত প্রিন্সটন বিশ্ববিদ্যালয় এবং সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে। এই দুটি বিশ্ববিদ্যালয় ওয়ার্ল্ড রেঙ্কিং যথাক্রমে ১৬ এবং ১১! আশা করি এইবার বুঝতে পারছেন কাদের হারিয়ে এরা চ্যাম্পিয়ন হয়েছে।’

গতকাল বুধবার (২৮ জুলাই) বিশ্ব বিতর্কের আসরে সবচেয়ে মর্যাদাপূর্ণ শিরোপা ওয়ার্ল্ড ইউনিভার্সিটি ডিবেটিং চ্যাম্পিয়নশিপ ২০২২ এর খেতাব অর্জন করেছে ব্র্যাক ইউনিভার্সিটি সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পাল। বিতর্কের সবচেয়ে বড় এ প্রতিযোগিতার ফাইনালে এবারই প্রথমবারের মতো জায়গা করে নিলো যৌথভাবে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ার কোনো দল। ৪০০ দলের এ প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছেন হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, স্ট্যানফোর্ডের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে। তাদের অভিনন্দন জানিয়ে আজ নিজ ফেসবুক টাইমলাইনে উপরের স্ট্যাটাসটি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের শিক্ষক ড. কামরুল হাসান মামুন।


সর্বশেষ সংবাদ