রিজার্ভ মানি সংগ্রহের দিকে মনোযোগ দেওয়া উচিত ঢাবির

অধ্যাপক ড. কামরুল হাসান মামুন
অধ্যাপক ড. কামরুল হাসান মামুন  © ফাইল ছবি

উচ্চশিক্ষা অনেক ব্যয়বহুল। বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয়ের বিশাল অংকের এন্ডোমেন্ট মানি বা রিজার্ভ থাকে। যেমন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ একটি দেশ যেমন বাংলাদেশের রিজার্ভের প্রায় ৩ গুন। কল্পনা করতে পারেন যে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের রিজার্ভ প্রায় ৫১ বিলিয়ন ডলার আর বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ হলো ২০ বিলিয়ন ডলার? ঢাকা বিশ্ববিদ্যালয়ের এখন উচিত এন্ডোমেন্ট মানি বা রিজার্ভ মানি সংগ্রহের দিকে মনোযোগ দেওয়া। বর্তমান উপাচার্যের প্রতি মানুষের এখন আস্থা আছে। 

বর্তমান সরকারের প্রতিও মানুষের আস্থা আছে। বন্যার সময় মানুষ যেমন শিক্ষার্থীদের আবেদনে সারা দিয়ে দেশের মানুষ মন প্রাণ খুলে দান করেছে তেমনি প্রশাসনের উচিত এন্ডোমেন্ট মানি সংগ্রহের জন্য এইরকম আবেদন করা। এলামনাইরা আছে, ইন্ডাস্ট্রির মালিক আছে, অভিভাবক আছে, সাধারণ মানুষ আছে সবাই মিলে দান করলে ধীরে ধীরে রিজার্ভ এর পরিমাণ মন্দ হবে না। এই এন্ডোমেন্ট মানি বিনিয়োগ করে সেখান থেকে যা লাভ হবে তা থেকে শিক্ষার্থীদের কল্যাণে ব্যয় করা উচিত। সেই টাকা দিয়ে শিক্ষার্থীদের বৃত্তি, আবাসিক ব্যবস্থার উন্নয়ন, লাইব্রেরির উন্নয়ন, টিচিং অ্যাসিস্ট্যান্ট নিয়োগসহ অনেক ভালো ভালো কাজ করা সম্ভব। শিক্ষার্থীরা যদি আর্থিকভাবে স্বচ্ছল হয় তাদের বিপথগামী হওয়ার সম্ভাবনা অনেক কমে যাবে। 

যারা কলকারখানার মালিক, বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের মালিক আপনারা যে এমপ্লয়ী পান কারা তৈরী করে? বিশ্ববিদ্যালয়। উন্নত বিশ্ববিদ্যালয় হলে উন্নত মানের এমপ্লয়ী পাবেন তার জন্য আপনাদের দায় নাই? আপনাদের উচিত আপনাদের উপার্জনের একটা অংশ বিশ্ববিদ্যালয়কে দান করা যাতে বিশ্ববিদ্যালয় আপনাদের জন্য উন্নত মানের এমপ্লয়ী তৈরী করতে পারে।

একই সাথে যদি এই স্টেপগুলো নেওয়া হয় 

১। ক্যাম্পাসে দলীয় রাজনীতি নিষিদ্ধ করুন। 
২। শিক্ষক নিয়োগে ন্যূনতম যোগ্যতা পিএইচডি! 
৩। যেই চাকুরীর ন্যূনতম যোগ্যতা পিএইচডি সেই চাকুরীর উন্নত ও স্বতন্ত্র বেতন স্কেল অবশ্যই হতে হবে। তাই শিক্ষকদের জন্য উন্নত ও স্বতন্ত্র বেতন স্কেল ঘোষণা করুন। 
৪। শিক্ষকদের পার্ট -টাইম শিক্ষকতাও নিষিদ্ধ করুন। 
৫। ছাত্রদের আবাসিক ব্যবস্থা উন্নত করুন। 
৬। ক্যাম্পাসে পর্যাপ্ত উন্নতমানের ক্যাফেটেরিয়ার ব্যবস্থা করুন।


সর্বশেষ সংবাদ