ভর্তি প্রস্তুতি কীভাবে নিতে হবে? 

ইমরান নাজির
ইমরান নাজির  © টিডিসি ফটো

কেউ বলে যুদ্ধ আবার কেউ বলে স্বপ্ন পূরণের হাতিয়ার। বাংলাদেশে প্রতিবছর হাজারো শিক্ষার্থীর স্বপ্ন পূরণের জন্য এডমিশনের এই চার মাস খুবই গুরুত্বপূর্ণ। এ এডমিশনের সময়ে লাখো শিক্ষার্থী কেউ গ্রাম ছেড়ে জেলা শহরে আসে বা বিভাগীয় শহরে আসে কিংবা রাজধানী ঢাকায় আসে কোচিং করার জন্য। লাখো শিক্ষার্থীর স্বপ্ন থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় বা পাবলিক বিশ্ববিদ্যালয়ের চান্স পাওয়ার তবে কিছু শিক্ষার্থীর স্বপ্ন পূরণ হয় আবার কারো স্বপ্ন খুব নিমিষেই ভেঙে যায়। আসলেই কি পাবলিক বিশ্ববিদ্যালয় চান্স পাওয়া খুবই কঠিন? ঢাকা বিশ্ববিদ্যালয় বা পাবলিক বিশ্ববিদ্যালয় চান্স পাওয়া কতটা কঠিন? 

যেভাবে পড়লে সহজ হবে বিশ্ববিদ্যালয়ে ভর্তির স্বপ্ন

প্রথমত, বিশ্ববিদ্যালয় ভর্তি প্রস্তুতির আগে প্রয়োজন একটি সঠিক গাইডলাইন। গাইড লাইনের অভাবে প্রতিবছর হাজারো শিক্ষার্থী তাদের স্বপ্ন পূরণ করতে পারে না।  কিন্তু গাইডলাইন নির্বাচনের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যাতে করে গাইডলাইন যিনি দিবেন তিনি খুবই অভিজ্ঞতা সম্পন্ন হয়। 

দ্বিতীয়ত, পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রস্তুতির জন্য প্রয়োজন শক্ত মানসিকতা ও সাহস। ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রতিবছর প্রায় 90% শিক্ষার্থী ফেল করে শুধুমাত্র তার মনোবল হারানোর কারণে। যদি শিক্ষার্থীর মনোবল দৃঢ় থাকে তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া অনেকটা সহজ হয়ে যায়। 

তৃতীয়ত, নিজেকে একটি পড়াশোনার রুটিন এর মাঝে নিয়ে আসা। এডমিশন সময়ে খুবই কম সময় পাওয়া যায় যার ফলে নিজেকে রুটিন এর মাঝে নিয়ে আসতে না পারলে এলোমেলো হয়ে যায় ফলে বিশ্ববিদ্যালয় চান্স পাওয়ার সম্ভাবনা কমে যায়।  

চতুর্থত, দিনের পর দিনেই শেষ করে ফেলা। আজকের পড়া আগামী দিনের জন্য ফেলে না রাখা কারণ এগুলো পরবর্তীতে বোঝা  হয়ে যাবে এছাড়া বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ব্যাংকগুলো হাতে নিয়ে প্রশ্ন ব্যাংক এনালাইসিস করে প্রশ্ন প্যাটার্ন সম্বন্ধে  ধারণা নেওয়া ।  এর ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ পাবলিক বিশ্ববিদ্যালয় চান্স পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে। প্রশ্ন ব্যাংক মুখস্থ না করে বুঝে বুঝে পড়তে হবে।বেশি বেশি পরীক্ষা দেয়া। এতে করে নিজের ভুলগুলো সামনে আনা যায় এবং সংশোধন করে  সামনের দিকে গোছানো ভাবে এগিয়ে যাওয়া যায়। 

এছাড়া পরীক্ষার হলে ভয় না পেয়ে ঠান্ডা মাথায় প্রশ্নের উত্তর করে আসতে হবে। বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় লিখিত অংশ লেখার সময় বুঝে বুঝে লিখে আসতে হবে। সময়ের অভাবে অনেকেই সাদা খাতা জমা দেয় যা হাজারো শিক্ষার্থীর ফেল করার কারণ। সাদা খাতা কোনোভাবেই জমা না দেওয়া। পাশাপাশি এমসিকিউ শিউর না হয়ে আন্দাজে অতিরিক্ত দাগানো উচিত নয়। 

পরিশেষে, মা-বাবার দোয়া, নিজের পরিশ্রম, সঠিক গাইডলাইন, আত্মবিশ্বাস সব মিলিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় সহ পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পাওয়া সহজ করে দেয়। এবছর যারা ভর্তি পরীক্ষা দিবে তাদের সবার জন্য শুভকামনা থাকলো।

লেখক

ইমরান নাজির, স্বাস্থ্য অর্থনীতি বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়। 


সর্বশেষ সংবাদ