২৪ বিশ্ববিদ্যালয়ে ভর্তি স্থগিত, সিলেকশন-ওয়েটিং লিস্ট নিয়ে ব্যাখ্যা কর্তৃপক্ষের

বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা
বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা  © ফাইল ছবি

জিএসটি গুচ্ছভুক্ত ২৪ বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষের চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে ভর্তি কার্যক্রম পুনরায় শুরু হবে বলে জানানো হয়েছে। এ ছাড়া শিক্ষার্থীদের বিভিন্ন অভিযোগে ব্যাখ্যা দিয়ে অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য দুঃখ প্রকাশ করেছে কর্তৃপক্ষ।

ভর্তিবিষয়ক ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের বন্যা পরিস্থিতির বিষয়টি বিবেচনা করে চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি কার্যক্রম আপাতত স্থগিত করা হয়েছে।পরিস্থিতির স্বাভাবিক হলে ভর্তি কার্যক্রম পুনরায় শুরু করা হবে। 

অপর এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, জিএসটি ২০২৩-২৪ ভর্তিচ্ছুক শিক্ষার্থীদের গত কয়েকদিনে কমপ্লেইন বক্সের মাধ্যমে প্রাপ্ত অভিযোগ পর্যবেক্ষণ করে প্রতীয়মান হয় যে, ভর্তির প্রথম পর্যায়ের প্রথমে প্রকাশিত সাবজেক্ট সিলেকশন ও ওয়েটিং লিস্ট নিয়ে অনেকের মধ্যে বিভ্রান্তি পরিলক্ষিত হচ্ছে। শিক্ষার্থীদের অবগতির জন্য বিষয়টির বিস্তারিত তুলে ধরা হলো। প্রকাশিত মেধাতালিকা অনুযায়ী জিএসটি গুচ্ছের ভর্তি কার্যক্রম চলমান রয়েছে। 

মেধাক্রম সঠিক থাকলেও দুটি বিশ্ববিদ্যালয়ের কিছু সাবজেক্টের আসনসংখ্যা সংক্রান্ত তথ্যে গরমিল হওয়ায় প্রথম পর্যায়ের প্রথম প্রকাশিত ‘এ’ ইউনিটের সাবজেক্ট সিলেকশন ও ওয়েটিং লিস্টে কিছু সমস্যা পরিলক্ষিত হয়েছিল। উল্লেখ্য, সে তালিকা অনুযায়ী কোনও আবেদনকারীর ভর্তি নিশ্চায়ন করা হয়নি। তালিকাটি প্রকাশের অল্প কিছুক্ষণের মধ্যেই বিষয়টি নজরে আসলে সমস্যাটি সমাধান করে চার ঘণ্টা পর সঠিক তালিকাসহ পুনরায় ভর্তির সিস্টেমটি চালু করা হয়। 

এ অনাকাঙ্খিত ভুলের জন্য গুচ্ছ ভর্তি কমিটি আন্তরিকভাবে দুঃখিত। প্রথম পর্যায়ের সংশোধিত তালিকা হতে এখন পর্যন্ত সঠিকভাবে ভর্তি কার্যক্রম কেন্দ্রীয়ভাবে পরিচালিত হচ্ছে। চতুর্থ পর্যায়ের প্রাথমিক ভর্তি সম্পন্ন করার পর চূড়ান্ত ভর্তির ব্যবস্থা নেওয়া হবে। চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরুর বিষয়ে স্ব-স্ব বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত গ্রহণ করবে। 

আরো পড়ুন: ২৪ বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা নিয়ে অসত্য তথ্যে বিভ্রান্তি, সতর্কতা কর্তৃপক্ষের

উল্লেখ্য, দেশের জিএসটি গুচ্ছভুক্ত অধিকাংশ বিশ্ববিদ্যালয় এখন প্রশাসনশূন্য হওয়ায় এবং দেশের ভয়াবহ বন্যা পরিস্থিতির কারণে ভর্তিকৃত শিক্ষার্থীদের চূড়ান্ত ভর্তি ও ক্লাস শুরুর তারিখ সংক্রান্ত সিদ্ধান্ত নিতে বিলম্ব হচ্ছে। এ বিষয়ে সিদ্ধান্ত হলে যথাসময়ে তা অবহিত করা হবে। শিক্ষার্থীদের চাহিদার বিষয়টি বিবেচনা করে জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়সমূহে আসন শূন্য থাকা সাপেক্ষে কৃষি গুচ্ছের পরে চূড়ান্ত মাইগ্রেশন (সাবজেক্ট ও বিশ্ববিদ্যালয় উভয়)-এর মাধ্যমে ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা হবে।

জিএসটি সংক্রান্ত সুনির্দিষ্ট কোন জিজ্ঞাসা থাকলে প্রার্থীর GST ROLL, GST-তে আবেদনে প্রদত্ত মোবাইল নম্বর এবং সংশ্লিষ্ট সমস্যার বিস্তারিত লিখে জিএসটি ওয়েবসাইটের Complain Box-এর মাধ্যমে জানালে প্রয়োজনীয় ব্যাখ্যা দেওয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ভর্তি প্রক্রিয়াসহ অন্যান্য সকল তথ্য https://gstadmission.ac.bd ওয়েবসাইটে পাওয়া যাবে।


সর্বশেষ সংবাদ