৪১তম বিসিএসে গেজেটভুক্ত আড়াই হাজার প্রার্থীর প্রতি মিলনের অনুরোধ

মাহবুব কবীর মিলন
মাহবুব কবীর মিলন  © ফাইল ছবি

৪১তম বিসিএস পরীক্ষায় নিয়োগ প্রাপ্তদের আন্তরিক অভিনন্দন। তোমরা ইতোমধ্যেই জেনে গেছ, এই দেশে বর্তমানে তৈল মর্দন, চাটা, অবক্ষয়, অধঃপতন, লুটপাট, নীতি নৈতিকতার ধ্বংস কোন পর্যায়ে চলে গেছে। তোমরা আরও জেনে গেছ, এগুলোই এখন উন্নতির মহা সোপান।

পদোন্নতি আর উন্নয়নের সিঁড়ি বেয়ে তড়তড়িয়ে উঠতে গেলে তৈল মর্দনের তৈলের ড্রামে তোমাদের ডুব দিতেই হবে। কম্প্রোমাইজের পাহাড়ের চূড়ায় তোমাদের উঠতেই হবে। কামাইয়ের সাগরে ডুব দিয়ে বেগমপাড়া, সুইস ব্যাংক, দুবাই, লন্ডন, সিঙ্গাপুর, আমেরিকা আর মালয়েশিয়ার জীয়নকাঠি তোমাদের তুলে আনতেই হবে। তাহলেই উন্নতি আর উন্নতি।

একটা নামকরা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তাঁর চাকুরি জীবনের শেষ দিনেও ৩৭ জনের নিয়োগ দিয়ে সাগর সেচে কী মণি মাণিক্য তুলে এনেছেন, নিশ্চয়ই তা' তোমাদের দেখিয়ে দিতে হবে না।

বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষকের কু-প্রস্তাবে ছাত্রী রাজী না হওয়ায় যখন সেই ছাত্রীকে ফেল করিয়ে দেয়া হয়, তখন তোমরা সেখান থেকে কী শিখে এসেছ, তা ভাবতেও গা শিহরিয়ে ওঠে।

নীতি নৈতিকতা আর সততার পরাকাষ্ঠা দেখিয়ে যদি পরকাল কিনতে চাও কেউ, তাহলে বলার কিছু নেই। তাতে বাধা দেব না। কিন্তু ইহকাল যে ঠনঠন, সেটা মেনে নিয়েই সদা প্রস্তুত থাকবে। তোমাদের জন্য অনেক দোয়া। [ফেসবুক থেকে সংগৃহীত]

লেখক: সাবেক অতিরিক্ত সচিব, রেলপথ মন্ত্রণালয়


সর্বশেষ সংবাদ