১৭তম নিবন্ধনের প্রিলি নিয়ে যা জানা গেল

লোগো
লোগো  © ফাইল ফটো

১৭তম শিক্ষক নিবন্ধনে গ্রন্থাগার ও তথ্য বিজ্ঞান এবং গ্রন্থাগার প্রভাষক পদ যুক্ত করে নতুন বিজ্ঞপ্তি প্রকাশের অনুমোদন দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তবে এখনো নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করেনি বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। শিগগিরই নতুন বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানানো হলেও ওই বিজ্ঞপ্তি প্রিলি পরীক্ষার তারিখ প্রকাশ করা হবে না বলে জানা গেছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, চলতি বছরের জানুয়ারি মাসে ১৭তম নিবন্ধনের নতুন বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি চেয়ে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় এনটিআরসিএ। গত ২৪ ফেব্রুয়ারি বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দিয়ে মন্ত্রণালয় থেকে একটি চিঠি প্রকাশ করা হয়। এরপর এই নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের কাজ শুরু করে এনটিআরসিএ। তবে আনুষাঙ্গিক কিছু কাজ বাকি থাকায় এখনো বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি এনটিআরসিএ।

সূত্রের দেয়া তথ্য অনুযায়ী, জায়গার স্বল্পতার কারণে সহসাই ১৭তম নিবন্ধনের প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা করা হবে না। এনটিআরসিএর ব্যবহৃত কক্ষগুলো মন্ত্রণালয় অন্য একটি প্রতিষ্ঠানকে দেয়ায় এই সমস্যার সৃষ্টি হয়েছে। বিষয়টি সমাধান না হওয়া পর্যন্ত পরীক্ষার তারিখ ঘোষণা করতে চায় না এনটিআরসিএ।

আরও পড়ুন: সুপারিশপ্রাপ্ত সবাইকে নিয়োগ দেওয়া হবে: এনটিআরসিএ চেয়ারম্যান

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সদস্য (পরীক্ষা মূল্যয়ন ও প্রত্যয়ন) এ বি এম শওকত ইকবাল শাহীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ১৭তম নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশের কাজ চলমান রয়েছে। খুব দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। বিজ্ঞপ্তিতে প্রিলিমিনারি পরীক্ষার তারিখ থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি কোনো মন্তব্য করতে রাজি হননি।

তথ্যমতে ২০২০ সালের ২২ জানুয়ারি ১৭তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা। এতে প্রায় ১২ লাখ প্রার্থী আবেদন করেন। ওই বছরের ১৫মে প্রিলি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়। তবে করোনার কারণে তখন পরীক্ষা স্থগিত করা হয়।

আরও পড়ুন: সেসিপের চূড়ান্ত সুপারিশপত্র কবে— জানে না এনটিআরসিএ

এরপর গ্রন্থাগারিক, সহকারী গ্রন্থাগারিক ও ক্যটালগারদের শিক্ষক মর্যাদা দেয়ায় ১৭তম শিক্ষক নিবন্ধনের জন্য নতুন করে সিলেবাস তৈরি করে এনটিআরসিএ। এই সিলেবাস অনুমোদনের মন্ত্রণালয়ে পাঠানো হয়। গত ১৪ ডিসেম্বর ১৭তম নিবন্ধনের সংশোধিত সিলেবাস প্রকাশ করা হয়।


সর্বশেষ সংবাদ