এখনও আসছে ১৮তম শিক্ষক নিবন্ধনের খাতা, ফল প্রকাশ নিয়ে যা জানা গেল

আজও এনটিআরসিএ কার্যালয়ের সামনে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা আসতে দেখা যায়
আজও এনটিআরসিএ কার্যালয়ের সামনে ১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার খাতা আসতে দেখা যায়  © টিডিসি ফটো

১৮তম শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার সব খাতা এবং ওএমআর শিট এখনও বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে এসে পৌঁছায়নি। আজ রবিবারও (৬ অক্টোবর) বেশ কিছু খাতা ও ওএমআর এনটিআরসিএ কার্যালয়ে এসেছে। এখনও প্রায় ৮ হাজার খাতা এবং ওএমআর শিট আসা বাকি। এমন বাস্তবতায় চলতি সপ্তাহের শেষ দিকে বা আগামী সপ্তাহে লিখিত পরীক্ষার ফল প্রকাশ হতে পারে বলে দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে এনটিআরসিএ সূত্র।

ফল প্রকাশ নিয়ে সুস্পষ্ট কোনো মন্তব্য করতে চাচ্ছেন না দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা। ৩ লাখ ৪৮ হাজারের কিছু বেশি প্রার্থী লিখিত পরীক্ষার ফল প্রকাশের অপেক্ষায় আছেন।

রবিবার (৬ অক্টোবর) সকালে ফল প্রস্তুত ও প্রকাশকারী প্রতিষ্ঠান টেলিটকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে সভা করেছেন এনটিআরসিএর কর্মকর্তারা। সভা শেষে এনটিআরসিএর সচিব এ এম এম রিজওয়ানুল হক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ফলাফল কবে প্রকাশ করা হবে, সে বিষয়ে টেলিটক কর্মকর্তাদের সঙ্গে আমরা সভা করেছি। তবে ফল কবে প্রকাশ করা হবে সে বিষয়ে এখনই মন্তব্য করা যাচ্ছে না। এটি টিমওয়ার্ক। সংশ্লিষ্টরা সবাই কাজ করছেন। তারা যখন জানাবেন তারা ফল প্রকাশে প্রস্তুত তখন এ বিষয়ে মন্তব্য করা যাবে। 

আরও পড়ুন : শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ হতে কত নম্বর পেতে হবে

দ্যা ডেইলি ক্যাম্পাসের পক্ষ থেকে করা এক প্রশ্নের জবাবে তিনি আরও জানান, এখনও সব খাতা এসে পৌঁছায়নি। রবিবারও কিছু খাতা এসেছে। আরও কিছু আসবে। 

সরেজমিনে, রবিবার বেলা ১১টার দিকে রাজধানীর ইস্কাটনে এনটিআরসিএ কার্যালয়ের ঠিক বাইরে বেশ কয়েক বস্তা খাতা আসতে দেখা গেছে। 

সংশ্লিষ্ট একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানায়, এখনও প্রায় ৮ হাজার খাতা ও ওএমআর শিট এনটিআরসিএতে এসে পৌঁছানো বাকি রয়েছে। ওএমআর শিটগুলো স্ক্যান করতে কয়েক ঘণ্টা সময় লাগতে পারে। এ ছাড়া বাকি ৩ লাখ ৪০ হাজার ওএমআর স্ক্যানের কাজ শেষ। তাই ওই ওএমআর ও খাতাগুলো এসে পৌঁছালে দ্রুততম সময়ে ফল প্রকাশ করা সম্ভব হবে। 

সূত্র আরও জানায়, সব ওএমআর শিট রবি-সোমবারের মধ্যে এসে পৌঁছালে চলতি সপ্তাহের শেষ দিকে বা আগামী সপ্তাহের শুরুর দিকে ফল প্রকাশের সম্ভাবনা রয়েছে।

অক্টোবরেই ভাইভা শুরুর পরিকল্পনা এনটিআরসিএর আছে বলেও জানায় সূত্র। সূত্রের দাবি, এবার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বেশি পদ শূন্য থাকায় লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীর সংখ্যা অন্যান্যবারের চেয়ে বেশি হতে পারে। এজন্য প্রতিবার ভাইভা নিতে ৮টি বোর্ড গঠন করা হলেও এবার ১০টি বোর্ড গঠনের প্রস্তুতি চলছে। আর ভাইভা শেষ করতেও কয়েকমাস সময় লাগবে। 

আরও পড়ুন : শিক্ষক নিবন্ধনের লিখিত পরীক্ষার ফল প্রকাশে কেন দেরি?

জানতে চাইলে এনটিআরসিএর পরীক্ষা শাখার পরিচালক মো. আবদুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, আমাদের ম্যাক্সিমাম খাতা ও ওএমআর এসে পৌঁছেছে। আমরা দ্রুততম সময়ের মধ্যে ফল প্রকাশের জন্য কাজ করছি। 

১৮তম নিবন্ধনের লিখিত পরীক্ষা ১২ ও ১৩ জুলাই অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় অংশ নেন ৩ লাখ ৪৮ হাজারের কিছু বেশি প্রার্থী। বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার বিধিমালা অনুযায়ী গত সেপ্টেম্বর মাসের মাঝামাঝি এ পরীক্ষার ফল প্রকাশ করার কথা ছিল। কিন্তু দেশের অস্থিতিশীল অবস্থার কারণে বিধিমালা অনুযায়ী লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা যায়নি বলে জানিয়েছেন কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ