আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে মানববন্ধনে কান্নায় ভেঙে পড়লেন ইনডেক্সধারীরা

মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকদের একাংশ
মানববন্ধনে অংশ নেওয়া শিক্ষকদের একাংশ  © টিডিসি রিপোর্ট

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা গণবিজ্ঞপ্তি কিংবা বিশেষ উপায়ে প্রতিষ্ঠান পরিবর্তনের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন শিক্ষকরা। এ সময় শিক্ষকরা প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার দাবিতে কান্নায় ভেঙে পড়েনে।

মঙ্গলবার (২৫ জুন) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করেন তারা। এ সময় দেশের বিভিন্ন জেলাও উপজেলার বিপুল সংখ্যক শিক্ষক কর্মসূচিতে অংশ নেন।

মানববন্ধনে অংশ নিয়ে শিক্ষকরা জানান, এনটিআরসিএ’র মাধ্যমে সুপারিশপ্রাপ্ত শিক্ষকদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ নেই। তাদের বদলিরও কোনো ব্যবস্থা নেই। মাত্র সাড়ে ১২ হাজার৫০০ টাকা বেতনে নিজ বাড়ি থেকে শত শত কিলোমিটার দূরের প্রতিষ্ঠানে শিক্ষকরা অসহায়ের মত জীবনযাপন করছেন। স্ত্রী-সন্তান ছেড়ে দুঃখে-কষ্টে চাকরি করছেন।

আন্দোলনে অংশ নেওয়া মোঃ রবিউল ইসলাম নামের এক শিক্ষক বলেন, আমরা চরম অর্থনৈতিক সমস্যার মধ্যে রয়েছি। নিজ জেলা থেকে অন্য জেলায় চাকরি করার কারণে সেই জেলার মানুষ এবং শিক্ষকদের সঙ্গে মানসিকতা মিলিয়ে চলা কঠিন হয়ে যাচ্ছে। ম্যানেজিং কমিটি, প্রতিষ্ঠান প্রধানসহ নানা হয়রানির শিকার হতে হচ্ছে। প্রথম থেকে তৃতীয় গণবিজ্ঞপ্তি পর্যন্ত ইনডেক্সধারী শিক্ষকরা গণবিজ্ঞপ্তিতে আবেদন করে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ পেতেন। তবে সাত নম্বর ধারার কার্যকারিতা বাতিল করে দেওয়ায় সেই সুযোগ বন্ধ হয়ে গেছে। এখন শিক্ষকরা মানবেতর, অসহায় জীবনযাপন করছেন। দ্রুত ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।

এ বিষয়ে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদের সভাপতি মো. সরোয়ার বলেন, কর্তৃপক্ষ বারবার আমাদের আশ্বাস দিলেও তারা তাদের কথা রাখেনি। ৭ নম্বর ধারা বাতিলের সময় এনটিআরসিএ বলেছিল খুব দ্রুত বদলির ব্যবস্থা করবে। তবে বদলি নিয়ে অনেক জটিলতা থাকায় সেটি হচ্ছে না। শিক্ষকরা অল্প বেতনে নিজ বাড়ি থেকে শত শত কিলোমিটার দূরে চাকরি করছেন। কর্তৃপক্ষের কাছে অনুরোধ, আমাদের নিজ জেলা কিংবা উপজেলায় যাওয়ার ব্যবস্থা করে দিক। যেকোনো শর্ত দিয়ে হলেও আমরা নিজ জেলায় যেতে চাই।

উল্লেখ্য, এর আগেও  একই দাবিতে একাধিকবার মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করেছেন ইনডেক্সধারী শিক্ষকদের বদলি-গনবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক ব্যানারে এই সংগঠনটি। তবে বার বার আশ্বাস দেওয়া হলেও শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের কোনো ব্যবস্থা করে দেওয়া হয়নি। শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিতে শিক্ষামন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন ইনডেক্সধারী আলাদা গণবিজ্ঞপ্তি প্রত্যাশী শিক্ষক নেতা প্রভাষক মো: সরোয়ার।

 

সর্বশেষ সংবাদ