আলাদা গণবিজ্ঞপ্তির দাবিতে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি ইনডেক্সধারী শিক্ষকদের

এনটিআরসিএ লোগো
এনটিআরসিএ লোগো  © ফাইল ফটো

বেসরকারি এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা গণবিজ্ঞপ্তি কিংবা বিশেষ উপায়ে প্রতিষ্ঠান পরিবর্তনের দাবিতে কঠোর কর্মসূচির হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা। আগামী মঙ্গলবার (২৫ জুন) বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ের সামনে এ কর্মসূচি পালন করবেন তারা।

ইনডেক্সধারী শিক্ষকদের বদলি গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদের পক্ষে এ কর্মসূচি পালন করা হবে বলে জানা গেছে। মঙ্গলবার সকাল ১০টায় এনটিআরসিএর সামনে অবস্থানের মাধ্যমে কর্মসূচি পালন শুরু করবেন শিক্ষকরা।

এ বিষয়ে ইনডেক্সধারী শিক্ষকদের বদলি গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদের সভাপতি মো. সরোয়ার বলেন, এনটিআরসির মাধ্যমে নিয়োগের সুপারিশ পাওয়া শিক্ষকদের বদলি প্রক্রিয়া বন্ধ করায় হতাশয় দিন যাপন করেছেন কয়েক লাখ শিক্ষক। তারা পাঠদানে মনোনিবেশ করতে পারছেন না। মাত্র সাড়ে ১২ হাজার টাকা বেতনে চাকরি করায় খুব কষ্টে দিনযাপন করছেন। শিক্ষকদের কষ্টে রেখে নতুন কারিকুলাম বাস্তবায়ন কঠিন। বদলি চালু করা সম্ভব না হলে এনটিআরসিএ কর্তৃক নিয়োগের সুপারিশপ্রাপ্ত ইনডেক্সধারী শিক্ষকদের আলাদা গণবিজ্ঞপ্তি বা অন্য কোন উপায়ে প্রতিষ্ঠান পরিবর্তনের ব্যবস্থা করার দাবি জানাচ্ছি৷ এ দাবি আদায়ে আগামী ২৫ জুন কঠোর কর্মসূচি পালন করা হবে।

তিনি আরও বলেন, আলাদা গণবিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার  দাবিতে ইতিমধ্যে মধ্যে এনটিআরসির চেয়ারম্যান ও সচিব এবং শিক্ষা মন্ত্রণালয়ে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। এর আগে আন্দোলন চলাকালীন এনটিআরসিএর কর্মকর্তা বলেছিলেন, ১৮তম এবং ৫ম বিজ্ঞপ্তির পর ইনডেক্সধারীদের বিষয়টি নিয়ে কাজ করবেন তারা৷ তবে দীর্ঘদিন অতিবাহিত হলেও আমাদের বিষয়টি সুরাহা করা হয়নি।  আমাদের জন্য কিছু না করতে পারলেও অন্তত ৭ নম্বর ধারা পুনরায় চালু করতে পারে। যেভাবেই হোক আমাদের প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দিতে হবে। নিজ বাড়ি থেকে এত অল্প বেতনে ৭০০ থেকে ৮০০ কিলোমিটার দূরে চাকরি করা অনেক কঠিন বলেও জানান তিনি।

মো. সরোয়ার আরও বলেন, আমাদের শিক্ষক নিবন্ধনের সনদ দিয়েছে এনটিআরসিএ,  নিয়োগ সুপারিশ করেছে এনটিআরসিএ। তাই আমাদের সমস্যার সমাধানও এনটিআরসিকেই করতে হবে। দাবি আদায় না হলে এনটিআরসিএর কার্যালয় ঘেরাওসহ আরও কঠোর কর্মসূচি দেওয়া হবে বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ