‘মেট্রোরেলে শিক্ষার্থীদের হাফপাশ নিয়ে সিদ্ধান্ত হয়নি’

মেট্রো-রেল
মেট্রো-রেল  © সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের জানিয়েছেন, শিক্ষার্থীরা মেট্রো-রেলে কোনো ছাড় পাবে কিনা এই বিষয়ে পরে সিদ্ধান্ত হবে। মুক্তিযোদ্ধারা সম্পূর্ণ ফ্রিতে মেট্রো-রেলে যাতায়াত করতে পারবেন।

মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর উত্তরায় মেট্রো-রেলের ডিপো এলাকায় এর প্রদর্শনী ও তথ্য কেন্দ্রের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি। 

তিনি আরও বলেন, ঢাকায় দেশের প্রথম মেট্রো-রেলে (এমআরটি লাইন-৬) চড়তে একজন যাত্রীর সর্বনিম্ন ভাড়া পড়বে ২০ টাকা। প্রতি কিলোমিটারের ভাড়া নির্ধারণ করা হয়েছে ৫ টাকা। আর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত চলাচলে একজন যাত্রীর ভাড়া হবে ১০০ টাকা। 

ওবায়দুল কাদের বলেন, আগামী ১৬ ডিসেম্বর চালু হতে যাওয়া সম্পূর্ণ বিদ্যুৎচালিত এই মেট্রো-রেলের প্রতিটি কোচ শীতাতপ নিয়ন্ত্রিত (এসি)। মেট্রো-রেলের মাধ্যমে বাংলাদেশ আধুনিক গণপরিবহন ব্যবস্থার যুগে প্রবেশ করবে। উদ্বোধনের পর প্রথম দফায় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলবে মেট্রো-রেল। ফজরের নামাজের পর থেকে রাত ১২টা পর্যন্ত এসব ট্রেন চলাচল করবে।

আরও পড়ুন: ভারত সফর আমার জন্য সবসময় আনন্দের: প্রধানমন্ত্রী

সংশ্লিষ্টদের তথ্যমতে, ১০০ কিলোমিটার গতিতে নিয়মিত চলবে ট্রেন। ঘণ্টায় ৬০ হাজার এবং দিনে ৫ লাখ যাত্রী চলাচল করতে পারবেন। ছয়টি কোচের ট্রেন প্রতিবারে উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ১৬টি স্টেশনে থেমে সর্বোচ্চ ২ হাজার ৩০৮ জন যাত্রী পরিবহন করতে পারবে।

এদিকে গত ২২ আগস্ট এক সংবাদ সম্মেলনে ডিএমটিসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম এ এন ছিদ্দিক জানান, মেট্রো-রেলে প্রতি সাড়ে তিন মিনিট পরপর একটি করে ট্রেন চলাচল করার কথা। তবে শুরুতে ১০ মিনিট পরপর ট্রেন চালানো হবে। যাত্রীরা কিছুটা অভ্যস্ত হয়ে উঠলে এবং যাত্রী সংখ্যা বাড়লে এক ট্রেনের সঙ্গে অন্য ট্রেনের বিরতি কমিয়ে আনা হবে।


সর্বশেষ সংবাদ