সন্ধ্যার মধ্যে গণ-পরিবহনের ভাড়া সমন্বয়ের দাবি নাগরিক সমাজের

গণ-পরিবহন
গণ-পরিবহন  © ফাইল ছবি

জ্বালানির দাম কমানোর পরিপ্রেক্ষিতে আজ সন্ধ্যার মধ্যে গণ-পরিবহনের ভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম কমানোর দাবি জানিয়েছে বাংলাদেশ সাধারণ নাগরিক সমাজ।

মঙ্গলবার (৩০ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ দাবি করেছেন সংগঠনের আহ্বায়ক মহিউদ্দিন আহমেদ।

বিবৃতিতে বলা হয়, ৬ আগস্ট সরকার জ্বালানি তেলের মূল্য এক লাফে প্রতি লিটারে ৪৪ টাকা বৃদ্ধি করে। এর বিরূপ প্রভাব পড়তে শুরু করে দ্রব্যমূল্য, গণ-পরিবহন, পণ্য পরিবহন, ওষুধ, নির্মাণ-সামগ্রী, টয়লেট্রিজ পণ্য, চিকিৎসা, বিনোদন সব জায়গায়। এমন কোনো জায়গা নেই যেখানে দাম বাড়েনি।

আরও  পড়ুন: ডামুড্যায় ক্লাস চলাকালীন স্মার্টফোন ব্যবহারে নিষেধাজ্ঞা।

বিবৃতিতে আরও বলা হয়, সরকার আন্তর্জাতিক বাজারের সঙ্গে মিল রেখে তেলের মূল্য সমন্বয় না করে জনগণের সামনে পাঁচ টাকার মুলা ঝুলিয়ে দেওয়ার মতো কাজ করেছে। তবে যেহেতু ৫ টাকা কমিয়েছেন তাই আমরা আজ সন্ধ্যার মধ্যে গণ-পরিবহন, পণ্য পরিবহন, নির্মাণ সামগ্রী, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্য সামগ্রীর মূল্য- সব ক্ষেত্রে এই পাঁচ টাকার সমন্বয়ের ঘোষণা দেবেন।

জ্বালানির মূল্যবৃদ্ধির সঙ্গে যদি ব্যবসায়ীদের দাবি সমন্বয় করা হয়, তাহলে কমানোর ফলে নাগরিকদের দাবি কেন সমন্বয় করা হবে না? বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়।

এর আগে, সোমবার (২৯ আগস্ট) দিবাগত রাত ১২টার পর থেকে নতুন দরে তেল বেচাকেনার নির্দেশনা দিয়ে প্রজ্ঞাপন জারি করেছে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়। নতুন মূল্যহার অনুযায়ী, প্রতি লিটার ডিজেল ও কেরোসিনের দাম ১০৯ টাকা এবং অকটেনের ও পেট্রোলের দাম যথাক্রমে ১৩০ ও ১২৫ টাকা হবে।


সর্বশেষ সংবাদ