ঢাকার বাইরে যেতে হবে বলে পদায়ন নিচ্ছেন না ১৭ প্রধান শিক্ষক

মাউশি
মাউশি  © ফাইল ছবি

চলতি বছরের জুন মাসে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষকদের মধ্যে ২৩৩ জনকে প্রধান শিক্ষক পদে পদোন্নতি দেওয়া হলেও ঢাকার বাইরে যেতে হবে বলে এই পদের দায়িত্ব নিতে চাইছেন না এসব শিক্ষকের একটি অংশ। 

সূত্র হতে জানা যায়, সরকারি হাইস্কুলের প্রধান শিক্ষকের সংকট মেটাতে দুই শতাধিক সহকারী প্রধান শিক্ষককে প্রমার্জন করে পদোন্নতি দেওয়া হয়েছিল। এখন ঢাকার স্কুলগুলোতে প্রধান শিক্ষকের পদ শূন্য না থাকায় তাদের ঢাকার বাইরের কোন স্কুলে বদলি করতে হবে।  কিন্তু এসব শিক্ষকরা ঢাকার বাইরে যেতে নারাজ। তাই তারা ওএসডি (বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা) হয়েছেন। এসব শিক্ষকরা প্রধান শিক্ষক পদে থেকে আর্থিক সুবিধা পেলেও কার্যত কোন দায়িত্বে নেই।

সূত্র হতে আরও জানা যায়, ২৩৩ জন শিক্ষকের মধ্যে ২৬ জনকে ওএসডি করা হযেছে। এদের মধ্যে এক জন জুন মাসেই এবং দুই জন চলতি মাসে অবসরে যান। এছাড়া এক বছরের মধ্যে আরো ছয় জন অবসরে যাবেন। তবে ১৭ জন প্রধান শিক্ষক রয়েছেন যাদের চাকরির মেয়াদ বেশি হলেও ঢাকার বাইরে যেতে চাইছেন না তারা। তাদের অবশ্যই স্কুলে পদায়ন করা উচিত বলে মনে করেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন: পিএসসির মাধ্যমে প্রাথমিকের সহকারী শিক্ষকদের পদোন্নতি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ থেকে জানা যায়, সারা দেশে মাধ্যমিক পর্যায়ে সরকারি বিদ্যালয় আছে ৩৫২টি। তবে নতুন জাতীয়করণকৃত বিদ্যালয়সহ এ সংখ্যা ৬৮৩। পুরোনো ৩৫২টি সরকারি স্কুলের অধিকাংশই ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক দিয়ে চলছিল। এ অচলাবস্থা দূর করতেই শিক্ষকদের পদোন্নতির সিদ্ধান্ত নেয় সরকার। 

এ বিষয়ে মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এদের বিষয়ে অতি দ্রুতই সিদ্ধান্ত হবে। অবসরে যাওয়ার ১৩ মাস পূর্বে বদলি না করার জন্য সরকারের নির্দেশনা রয়েছে। এই নির্দেশনার মধ্যে পড়ে না এমন শিক্ষকদের বিষয়ে দ্রুত বদলি/সমন্বয় করা হবে।


সর্বশেষ সংবাদ