ফলের বাজারে ৩০০ টাকা ছাড়িয়েছে আপেল-কমলা

জ্বালানি তেলের দাম বাড়ার পর থেকে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়তে শুরু করেছে।
জ্বালানি তেলের দাম বাড়ার পর থেকে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়তে শুরু করেছে।  © সংগৃহীত

ফলের বাজারে জ্বালানির মূল্যবৃদ্ধির প্রভাব পড়েছে। আপেল ও কমলার কেজি ৩০০ টাকা ছাড়িয়েছে। জ্বালানি তেলের দাম বাড়ার পর থেকে নিত্যপ্রয়োজনীয় সব জিনিসের দাম বাড়তে শুরু করেছে। আঙুরের দাম বেড়ে কেজিতে বিক্রি হচ্ছে ৪৬০ টাকা দরে।

শুক্রবার (১২ আগস্ট) বিকেলে রাজধানীর বিভিন্ন জায়গায় দোকানদারদের সঙ্গে কথা বলে জানা যায়। বিদেশি ফলে কেজিতে দাম বেড়েছে ৫০ থেকে ৬০ টাকা।

জানা যায়, আপেলের কেজি বিক্রি হচ্ছে ২৫০ টাকা, সবুজ আপেল ২৯০ থেকে ৩০০ টাকা, কমলা ২৫০ থেকে ২৬০ টাকা, নাশপাতি ৩২০ থেকে ৩৩০ টাকা, সবুজ আঙুর ৪০০ টাকা, লাল আঙুর ৩৫০ টাকা, আনার ৩০০ থেকে ৩৫০ টাকা, মালটা ২০০ থেকে ২২০ টাকা ও চাঁপাইনবাবগঞ্জের আশ্বিনা আম বিক্রি হচ্ছে ১১০ থেকে ১২০ টাকা কেজি দরে।

ব্যবসায়ীরা জানিয়েছেন, মৌসুম শেষ হয়ে আসায় এখন আম শেষের পথে। বাজারে এখন বারি ফোর ও আশ্বিনা আম পাওয়া যাচ্ছে। বারি ফোরের তুলনায় আশ্বিনা আমের সরবরাহ বেশি। তবে ধীরে ধীরে এ দুই জাতের আমের সরবরাহও কমে আসছে। ফলে কয়েকদিন ধরে আমের দাম বাড়তি। 

আরও পড়ুন: ডিমের ডজন ১৫০ টাকা

ব্যবসায়ীদের দাবি, জ্বালানির দাম বাড়ানোর কারণে পরিবহন খরচ অনেক বেড়েছে। ব্যবসায়ীরা পরিবহনের জন্য বাড়তি যে টাকা ব্যয় করছেন, তা গিয়ে যোগ হচ্ছে পণ্যের দামে। এতে স্বাভাবিকভাবেই দাম বেড়ে যাচ্ছে। এখানে ব্যবসায়ীদের কিছু করার নেই।

মো. আরিফ নামে এক ফল বিক্রেতা বলেন, বিশ্ববাজারে জ্বালানি তেলের দাম বাড়ার কারণে ফলের দাম একটু বেড়েছে। আহামরি দাম বাড়েনি। আপেলের দাম কেজিতে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে। অন্যদিকে লাল আঙুরের দাম ঠিকই কমেছে এ কথা তো কেউ বলে না। আসলে তেলের দাম বাড়ার কারণে ফলের দাম বাড়েনি। কিছু বিক্রেতা জ্বালানি তেলের দাম বাড়ার অজুহাত দিয়ে ফলের দাম বাড়িয়ে বিক্রি করছেন।


সর্বশেষ সংবাদ