পঞ্চগড়ে মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবি

মানববন্ধন
মানববন্ধন   © টিডিসি ফটো

বাংলাদেশের সর্ব উত্তরের জেলা পঞ্চগড়ে জনদূর্ভোগ লাঘব ও ওই এলাকার মানুষের সুচিকিৎসা নিশ্চিত করতে মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবিতে মানববন্ধন করেছে ঢাকাস্থ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে অধ্যয়নরত শিক্ষার্থীরা। 

শনিবার (৩০ জুলাই) বেলা সাড়ে ১২টায় রাজধানীর শাহবাগ জাতীয় জাদুঘরের সামনে ঢাকা বিশ্ববিদ্যালয়,জগন্নাথ বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ঢাকা মেডিকেল কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ছাত্রকল্যাণ সমিতির ব্যানারে এই মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। 

মানববন্ধনে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মাজহারুল হক প্রধান বলেন, পঞ্চগড়ে মেডিকেল কলেজ ও হাসপাতাল প্রতিষ্ঠার দাবি নতুন কিছু নয়। অনেক আগে থেকেই এই দাবি উত্থাপন করে আসছি। আমি জাতীয় সংসদে প্রদানমন্ত্রীর উপস্থিতিতে এই দাবির কথা উত্থাপন করেছি। কিন্তু সেটা বাস্তবায়ন হচ্ছে না। বর্তমানে পঞ্চগড় সদর হাসপাতালটি ২৫০ শয্যাবিশিষ্টি। আর একটি মেডিকের কলেজ প্রতিষ্ঠার জন্য ২৫০ টি বেড হলেই সেটা প্রতিষ্ঠা করা যায়। সুচিকিৎসার জন্য পঞ্চগড়বাসীকে পদে পদে ধুকতে হচ্ছে এখনো। 

সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের যুগ্মসচিব ও পঞ্চগড় জেলা সমিতির সভাপতি মাহবুবুর রহমান ফারুকি বলেন, পঞ্চগড় থেকে সাধারণত রোগীকে রংপুর, দিনাজপুর বা ঢাকায় রেফার করা হয়। পঞ্চগড় থেকে নেওয়ার পথেই অনেকে প্রাণ হারায় অথবা অনেকেই টাকার অভাবে দূরে চিকিৎসা করাতে পারেন না। এছাড়াও পঞ্চগড় জেলায় অনেক চা শ্রমিক রয়েছে। চা শ্রমিকদের স্বাস্থ্যের দিকে নজর দিতে মেডিকেল কলেজ ও হাসপাতাল খুবই প্রয়োজনীয় হয়ে উঠেছে। 

আরও পড়ুন: গুচ্ছের ‘ক’ ইউনিটের ফল কবে?

জাতীয় বাজেটে পঞ্চগড় জেলা খুব কম সুবিধাই পায় উল্লেখ করে তিনি বলেন, জাতীয় বাজেটের মাত্র দশমিক শূন্য আট শতাংশ উত্তরবঙ্গ পায়। সেখান থেকে পঞ্চগড় আরো কম বাজেট পায়। তাহলে সেখানকার মানুষেরা ভালো চিকিৎসা সেবা পাবে কীভাবে? জাতীয় বাজেটে পঞ্চগড়কে সুবিধা প্রদান ও জনগণের চাহিদা অনুযায়ী মেডিকেল কলেজ প্রতিষ্ঠা এখন সময়ে দাবি।

বক্তব্য প্রদানকালে পঞ্চগড়ে একটি আধুনিক মানসম্মত মডেল হাসপাতাল ও মেডিকেল কলেজ প্রতিষ্ঠার দাবি জানিয়ে সাদ্দাম হোসেন বলেন, প্রান্তিক জেলা হওয়ার ভালো চিকিৎসকেরা সেখানে থাকতে চায় না। এতে করে ১০ লক্ষ লোকের এই জেলায় মানুষ পর্যাপ্ত চিকিৎসা সেবা পাচ্ছে না। 

আন্তর্জাতিক ভৌগোলিক প্রেক্ষাপটে পঞ্চগড়ে মেডিকেল প্রতিষ্ঠা একান্ত জরুরি উল্লেখ করে তিনি আরো বলেন, পঞ্চগড়ের সাথে সার্কভুক্ত দেশগুলোর একটি সংযোগ রয়েছে। উত্তরবঙ্গের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক শিক্ষার্থী ও শিক্ষকের অনুপাত বেশ ভালো যা বর্তমানে দেশসেরা ঢাকা বিশ্ববিদ্যালয়েও নাই।

সাদ্দাম বলেন, কারণ হলো, সেদিক দিয়ে প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভূটানসহ চীনের শিক্ষার্থীরা সহজেই আসতে পারছে। পঞ্চগড়ে একটি মেডিকেল প্রতিষ্ঠিত হলে সার্কভুক্ত দেশগুলোর শিক্ষার্থীরা বাংলাদেশে পড়ার সুযোগ পাবে। তার থেকেও বড় সুবিধা হলো, ওই এলাকার মানুষেরা পরিপূর্ণ চিকিৎসা সেবা নিতে পারবে। আমরা চাই মাননীয় প্রধানমন্ত্রী এই দিকে সুনজর দেবেন।

ঢাকা ইউনিভার্সিটি স্টুডেন্ট এসোসিয়েশন অফ পঞ্চগড়ের (ডিইউসেপের) সভাপতি রিফা জাকিয়ার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক দীপম সাহার সঞ্চলনায় মানববন্ধন কর্মসূচিতে সংহতি জানিয়ে আরও বক্তব্য দেন পঞ্চগড় জেলা সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহমান, ঢাবির মাস্টার দ্য সূর্যসেন হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক সিয়াম রহমান, জগন্নাথ ও জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়সহ ঢাকা কলেজের ছাত্রকল্যাণ সমিতির নেতৃবৃন্দ।


সর্বশেষ সংবাদ