নোটিশ ছাড়াই গ্যাসের প্রি-পেইড মিটারের ভাড়া বাড়ালো তিতাস

তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি
তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি  © ফাইল ছবি

কোনো নোটিশ ছাড়াই গ্যাসের প্রি-পেইড মিটার ভাড়া (চার্জ) ৪০ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে গ্যাস বিতরণকারী সংস্থা তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কম্পানি লিমিটেড। এমাস থেকেই বাড়তি এই চার্জ কার্যকর হবে। মঙ্গলবার (২৬ জুলাই) তিতাসের দায়িত্বশীল একজন কর্মকর্তা মিটার চার্জ বৃদ্ধির বিষয়টি নিশ্চিত করেন।

তিতাস সূত্রে জানা যায়, আগে কম্পানিটির মিটার ভাড়া ছিল ৬০ টাকা। প্রতি মাসে গ্যাসের বিলের সঙ্গে ৬০ টাকা কেটে নেওয়া হতো। কোনো নোটিশ বা ঘোষণা ছাড়াই চলতি মাস থেকে মিটার ভাড়া ৪০ টাকা বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে।

এর  আগে গত মাসে পাইপলাইনে সরবরাহ করা প্রতি ঘনমিটার গ্যাসের পাইকারি দাম ৯ টাকা ৭০ পয়সা থেকে ২২.৭৮ শতাংশ বাড়িয়ে ১১ টাকা ৯১ পয়সা করেছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি), যা জুন থেকেই কার্যকর হয়েছে। আর প্রি-পেইড মিটারে প্রতি ইউনিটের খরচ ১২ টাকা ৬০ পয়সা থেকে ৪৩ শতাংশ বাড়িয়ে ১৮ টাকা করা হয়েছে।

আরও পড়ুন: গ্যাসের মূল্য বৃদ্ধি: এক চুলা ৯২৫ টাকা ও দুই চুলা ৯৭৫।

এ বিষয়ে জানতে তিতাসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হারুনুর রশীদ মোল্লাহকে কয়েক দফা ফোন করা হলেও তিনি ধরেননি।

তিতাস সূত্রে জানা গেছে, ১০ বছর মেয়াদি প্রকল্পে জাইকার কাছ থেকে ঋণ নিয়ে মিটার স্থাপন করেছে সংস্থাটি। প্রতি মাসে গ্যাস বিলের সঙ্গে মিটার স্থাপন বাবদ ৬০ টাকা কেটে নেয়া হয়। তবে এভাবে ৬০ টাকা করে বিল নিলে মিটারের দাম উঠতে সময় লাগবে ৩০ থেকে ৩৫ বছর। কিন্তু এখন দ্রুত এ টাকা উঠিয়ে নিতে প্রতি মাসে ১০০ টাকা করে কেটে নেওয়া শুরু করেছে সংস্থাটি।


সর্বশেষ সংবাদ