টোল দিয়ে প্রথমবারের মতো পদ্মা সেতু পার হলো গাড়ি

টোল দিয়ে প্রথমবারের মতো পদ্মা সেতু পার হলো গাড়ি
টোল দিয়ে প্রথমবারের মতো পদ্মা সেতু পার হলো গাড়ি  © সংগৃহীত

প্রথমবারের মতো টোল দিয়ে পদ্মা সেতু পার হলো গাড়ি। শুক্রবার (১৭ জুন) সন্ধ্যায় পরীক্ষামূলকভাবে টোল দিয়ে স্বপ্নের এই সেতু পার করে কয়েকটি গাড়ি।

প্রকল্প সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মাওয়া প্রান্তের টোলপ্লাজায় টোল দিয়ে সেতু প্রকল্পের গাড়িগুলো পদ্মা সেতু পার হয়।

এ বিষয়ে পদ্মা সেতু প্রকল্পের নির্বাহী প্রকৌশলী দেওয়ান মোহাম্মদ আব্দুল কাদের বলেন, প্রকল্পের গাড়ি নিয়ে প্রথমবারের মতো টোল দিয়ে পদ্মা সেতু পার হয়েছি আমরা। ১ হাজার ২০০ টাকা টোল দিয়ে প্রকল্পের প্রথম গাড়িটি পার হয়। টোল ব্যবস্থাপনা ঠিক আছে কিনা পরীক্ষার জন্য এ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। যাচাই-বাছাই করে দেখেছি সব কিছু ঠিক আছে।

আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বাগানের আম বিক্রি হলো লক্ষাধিক টাকায়

পদ্মা সেতুর দুই প্রান্তে মাওয়া ও জাজিরায় দুটি টোল প্লাজা আছে। প্রতিটি টোল প্লাজায় ছয়টি করে বুথ। এর মধ্যে একটিতে স্বয়ংক্রিয় পদ্ধতিতে টোল আদায় করার ব্যবস্থা থাকবে। বাকি পাঁচটিতে যানবাহন থামিয়ে হাতে টাকা সংগ্রহ করে চলাচলের অনুমতি দেবেন টোল আদায়ে নিয়োজিত কর্মীরা।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, স্বয়ংক্রিয় ব্যবস্থায় যানবাহন মালিকেরা অগ্রিম টাকা দিয়ে প্রিপেইড কার্ড সংগ্রহ করবেন। যানবাহনের সামনের গ্লাসে একটি ট্যাগ থাকবে।

যানবাহন টোল প্লাজার কাছাকাছি এলে স্বয়ংক্রিয়ভাবে টাকা কেটে নেওয়া হবে। এ পদ্ধতিতে যানবাহন না থেমে দ্রুত চলে যাবে। তবে এ ব্যবস্থা চালু করতে ছয় মাস লাগতে পারে।

পদ্মা সেতুর টোল আদায় ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে দক্ষিণ কোরিয়ার কোরিয়া এক্সপ্রেসওয়ে করপোরেশন এবং চীনের চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি।

তাদের সঙ্গে ৬৯৩ কোটি টাকায় ৫ বছরের জন্য চুক্তি হয়েছে। তারা আদায় করা টোলের অর্থ সরকারের ঘরে জমা করবে। আর সরকার তাদের সঙ্গে চুক্তি অনুসারে পাওনা পরিশোধ করবে।

 


সর্বশেষ সংবাদ