সংসদ অধিবেশন বসছে বিকেলে

উঠতে পারে বেসরকারি মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় বিল

আজ বসছে সংসদ অধিবেশন
আজ বসছে সংসদ অধিবেশন  © ফাইল ফটো

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন আজ সোমবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। আজ প্রথমদিনেই অধিবেশনে চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যমকর্মী বিল উত্থাপনের সূচি রয়েছে। এ ছাড়া বেসরকারি মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলও এবারের অধিবেশনে উঠতে পারে।

গত ১০ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। জানা গেছে, সংসদে পাস ও উত্থাপনের জন্য সংসদ সচিবালয়ের আইন শাখায় জমা পড়েছে ১৫টি বিল। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন। এ ছাড়া ছয়টি বিল পাশের অপেক্ষায়। আর চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে।

জানা গেছে, গণমাধ্যম মালিক ও কর্মীদের সম্পর্ক এবং তাদের বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নিম্নতম বেতন হার, গণমাধ্যমকর্মীদের কল্যাণ ও চাকরির শর্ত এবং কর্মপরিবেশসহ আইনি সুরক্ষা প্রদানে আনা চাকরির শর্তাবলীর আইনি কাঠামো দিতে গণমাধ্যমকর্মী বিলটি তোলা হচ্ছে।

পাসের অপেক্ষায় থাকা বিলগুলো হলো, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১ ও বয়লার বিল- ২০২১।

পরীক্ষাধীন বিলগুলো হলো, বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল-২০২২, বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ২০২১, বাণিজ্য সংগঠন বিল-২০২২, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২ ও জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২।

আরো পড়ুন: হরতালের সমর্থনে শাহবাগে ছাত্র ইউনিয়নের পিকেটিং

সংসদে উত্থাপনের জন্য থাকা বিলগুলো হলো, পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল-২০২২, বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল- ২০২২ ও বৈষম্য বিরোধী আইন-২০২২।

এদিকে করোনা সংক্রমণ কমলেও অধিবেশন চলবে স্বাস্হ্যবিধি মেনে। যেসব সংসদ সদস্য অংশ নেবেন তাদেরকে করোনা পরীক্ষা করাতে হয়েছে। এ ছাড়া সাংবাদিকরা সংসদ ভবনে গিয়ে সংবাদ সংগ্রহের সুযোগ পাচ্ছেন। তবে সাংবাদিকদেরও করোনা পরীক্ষা করাতে হয়েছে।