সংসদ অধিবেশন বসছে বিকেলে

উঠতে পারে বেসরকারি মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু বিশ্ববিদ্যালয় বিল

জাতীয় সংসদ
আজ বসছে সংসদ অধিবেশন

একাদশ জাতীয় সংসদের সপ্তদশ অধিবেশন আজ সোমবার বিকাল ৫টায় শুরু হচ্ছে। আজ প্রথমদিনেই অধিবেশনে চাকরির শর্তাবলী সম্পর্কিত গণমাধ্যমকর্মী বিল উত্থাপনের সূচি রয়েছে। এ ছাড়া বেসরকারি মেডিকেল কলেজ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিলও এবারের অধিবেশনে উঠতে পারে।

গত ১০ মার্চ রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এ অধিবেশন আহ্বান করেন। জানা গেছে, সংসদে পাস ও উত্থাপনের জন্য সংসদ সচিবালয়ের আইন শাখায় জমা পড়েছে ১৫টি বিল। এর মধ্যে পাঁচটি বিল কমিটিতে পরীক্ষাধীন। এ ছাড়া ছয়টি বিল পাশের অপেক্ষায়। আর চারটি উপস্থাপনের অপেক্ষায় রয়েছে।

জানা গেছে, গণমাধ্যম মালিক ও কর্মীদের সম্পর্ক এবং তাদের বিরোধ উপস্থাপন ও নিষ্পত্তি, নিম্নতম বেতন হার, গণমাধ্যমকর্মীদের কল্যাণ ও চাকরির শর্ত এবং কর্মপরিবেশসহ আইনি সুরক্ষা প্রদানে আনা চাকরির শর্তাবলীর আইনি কাঠামো দিতে গণমাধ্যমকর্মী বিলটি তোলা হচ্ছে।

পাসের অপেক্ষায় থাকা বিলগুলো হলো, মোংলা বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, সরকারি ঋণ বিল ২০২১, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ বিল-২০২১, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ পেটেন্ট বিল-২০২১ ও বয়লার বিল- ২০২১।

পরীক্ষাধীন বিলগুলো হলো, বাংলাদেশ পর্যটন করপোরেশন (সংশোধন) বিল-২০২২, বাংলাদেশ জাতীয় জাদুঘর বিল ২০২১, বাণিজ্য সংগঠন বিল-২০২২, স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল-২০২২ ও জেলা পরিষদ (সংশোধন) বিল-২০২২।

আরো পড়ুন: হরতালের সমর্থনে শাহবাগে ছাত্র ইউনিয়নের পিকেটিং

সংসদে উত্থাপনের জন্য থাকা বিলগুলো হলো, পেমেন্ট অ্যান্ড সেলেটমেন্ট সিস্টেমস বিল-২০২২, বেসরকারি মেডিকেল কলেজ ও ডেন্টাল কলেজ বিল-২০২২, গণমাধ্যম কর্মী (চাকরির শর্তাবলি) বিল- ২০২২ ও বৈষম্য বিরোধী আইন-২০২২।

এদিকে করোনা সংক্রমণ কমলেও অধিবেশন চলবে স্বাস্হ্যবিধি মেনে। যেসব সংসদ সদস্য অংশ নেবেন তাদেরকে করোনা পরীক্ষা করাতে হয়েছে। এ ছাড়া সাংবাদিকরা সংসদ ভবনে গিয়ে সংবাদ সংগ্রহের সুযোগ পাচ্ছেন। তবে সাংবাদিকদেরও করোনা পরীক্ষা করাতে হয়েছে।