শরীফ উদ্দিনকে অপসারণের প্রতিবাদে দুদক কর্মকর্তাদের মানববন্ধন

মানববন্ধনে দুদক কর্মকর্তারা।
মানববন্ধনে দুদক কর্মকর্তারা।  © সংগৃহীত

দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় চট্টগ্রামের সাবেক উপসহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করার প্রতিবাদে মানববন্ধন করেছেন সংস্থাটির কর্মকর্তারা।

বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে রাজধানীর সেগুনবাগিচায় কমিশনের প্রধান কার্যালয়ের সামনে তারা এই মানববন্ধন পালন করে। এসময় দুদক কর্মকর্তারা সংস্থার সচিব মো. মাহবুব হোসেনের কাছে স্মারকলিপিও প্রদান করেন।

আরও পড়ুন: ঢাবিতে ছাত্র অধিকার পরিষদের ৪র্থ প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

শরিফ উদ্দীনের অপসারণ আদেশ প্রত্যাহার এবং দুর্নীতির বিরুদ্ধে কাজ করতে কমিশনের কর্মকর্তাদের নিরাপদ কর্মপরিবেশ নিশ্চিতের দাবি জানিয়েছেন দুদক কর্মকর্তারা।

দুদক সচিবের কাছে দেওয়া স্মারকলিপিতে বলা হয়, কারও বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার বিষয়ে দুদক (কর্মচারী) চাকরি বিধিমালায় বলা হয়েছে, ‘কর্তৃপক্ষ কোনো কর্মচারীকে ৯০ দিনের নোটিশ দিয়ে অথবা ৯০ দিনের বেতন পরিশোধ করে তাকে চাকরি হইতে অপসারণ করিতে পারিবে।’ অন্যদিকে সংবিধানের ১৩৫(২) নম্বর অনুচ্ছেদে বলা আছে, ‘অনুরূপ পদে (প্রজাতন্ত্রের অসামরিক পদে) নিযুক্ত কোনো ব্যক্তিকে তাহার সম্পর্কে প্রস্তাবিত কোনো ব্যবস্থা গ্রহণের বিরুদ্ধে কারণ দর্শাইবার যুক্তিসঙ্গত সুযোগ দান না করা পর্যন্ত তাহাকে বরখাস্ত, অপসারিত বা পদাবনমিত করা যাইবে না।’

আরও পড়ুন: সংক্ষিপ্ত সিলেবাসে ভর্তি পরীক্ষা: জানে না বুয়েট প্রশাসন

স্মারকলিপিতে বলা হয়, দুদক কর্মকর্তা শরিফ উদ্দীন চট্টগ্রামে দক্ষ ও পরিশ্রমী কর্মকর্তা হিসেবে পরিচিত। তিনি তার চট্টগ্রাম অফিসে কর্মরত থাকাকালে ৫২টি মামলা করেন। এছাড়া তিনি আদালতের বিচার কাজের স্বার্থে ১৫টি চার্জশিট দাখিল করেন। তিনি কক্সবাজারে ভূমি অধিগ্রহণের কোটি কোটি টাকা আত্মসাতের ঘটনা উদঘাটনসহ অনেক গুরুত্বপূর্ণ দুর্নীতির অভিযোগ অনুসন্ধান ও তদন্তে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন।

শরীফ উদ্দিনের দুর্নীতিবিরোধী অবস্থানের কারণে সংক্ষুব্ধ পক্ষগুলো বিভিন্ন সময়ে তাকে নানাভাবে ভয়ভীতি দেখিয়েছে এবং প্রাণনাশের হুমকি দিয়েছে। ৫৪(২) বিধি প্রয়োগের মাধ্যমে আত্মপক্ষ সমর্থনের সুযোগ না দিয়ে তাকে চাকরি থেকে অপসারণ করা প্রকারান্তরে দুর্নীতিবাজদের সহযোগিতা ও পৃষ্ঠপোষকতা করার সমার্থক।

উল্লেখ্য,  রোহিঙ্গাদের জাতীয় পরিচয়পত্র দেওয়া এবং ভোটার তালিকায় অন্তুর্ভুক্তিসহ অনিময়ের বিভিন্ন ঘটনার তদন্ত করে আলোচনায় আসা দুর্নীতি দমন কমিশনের উপসহকারী পরিচালক শরীফ উদ্দিনকে চাকরি থেকে অপসারণ করা হয়েছে। ‘হত্যা ও চাকরি খাওয়ার হুমকি’ পাওয়ার কথা জানিয়ে চট্টগ্রামের খুলশী থানায় সাধারণ ডায়েরি করেছিলেন শরীফ। তার ষোল দিনের মাথায় বুধবার দুদক কার্যালয় থেকে তাকে চাকরি থেকে অপসারণের প্রজ্ঞাপন জারি হয়। দুদক চেয়ারম্যান মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহ স্বাক্ষরিত এক অফিস আদেশে তার চাকরিচ্যুতির বিষয়টি নিশ্চিত করা হয়।


সর্বশেষ সংবাদ