দুই ভাইয়ের কাঠ দিয়ে তৈরি জিপ চলবে সৌরবিদ্যুতে

কাঠের জিপ
কাঠের জিপ  © সংগৃহীত ছবি

কিশোরগঞ্জের পাকুন্দয়ায় সোলার ও বিদ্যুৎ চালিত পরিবেশবান্ধব কাঠের তৈরি গাড়ি উদ্ভাবন করেছেন বুলবুল ও ইমরানুল নামে দুই ভাই। জীপ গাড়িটি ৯ ফিট দৈর্ঘ্য আর ৫ ফিট প্রস্থ। পরিবেশবান্ধব ও জ্বালানি সাশ্রয়ী এ গাড়িটি তৈরিতে খরচ হয়েছে মাত্র ১ লাখ ৪০ হাজার টাকা। একবার চার্জে চলবে ১০০ কিলৈামিটার। যার গতি হবে ঘণ্টায় ৪০ থেকে ৪৫ কিলোমিটার। দৃষ্টিনন্দন গাড়িটি এরই মধ্যে সীমিত পরিসরে চলাচল করছে।

পাকুন্দিয়া উপজেলা সদরের হাপানিয়া গ্রামের এমদাদুল হক ও সুফিয়া খাতুনের দুই ছেলে মো. এনামুল হক বুলবুল ও মো. ইমরানুল হক। নতুন আবিষ্কারের নেশা যাদের চিন্তা-চেতনা আর মন-মননে। পরিবেশসম্মত আর কম জ্বালানির যানবাহন আবিষ্কারের নেশা থেকে তারা কাঠ দিয়ে তৈরি করেছেন দৃষ্টিনন্দন এই জিপ গাড়ি। বৈদ্যুতিক চার্জ ও সোলার প্যানেলের মাধ্যমে এটি চলাচল করবে। তবে এখনও সোলার প্যানেল বসানোর কাজ শেষ হয়নি। সীমিত পরিসরে চলাচল করছে ইলেট্রিক চার্জে।

এরই মধ্যে তরুণ দুই ভাইয়ের উদ্ভাবিত কাঠের গাড়িটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়েছে। প্রতিদিন শত শত মানুষ ভিড় করছেন গাড়িটি দেখতে।

আরও পড়ুন: বাঁ পায়ে লিখেই জিপিএ-৫ পাওয়া সেই তামান্নাকে প্রধানমন্ত্রীর ফোন

জানা গেছে, যুব উন্নয়ন থেকে প্রশিক্ষণ নিয়ে মাত্র ৩ মাসের চেষ্টায় সৌরবিদ্যুৎ চালিত গাড়িটি তৈরি করেন তরুণ উদ্ভাবক এনামুল হক ও তার ছোট ভাই ইমরানুল হক। নতুন কিছু করার আগ্রহ থেকে পরিবেশবান্ধব চার চাকার ও চার আসন বিশিষ্ট এই জিপ গাড়িটি তৈরি করেন বলে জানান তারা। গাড়িটি বাণিজ্যিকভাবে তৈরি ও চলাচলে প্রশাসনের সহযোগিতা চেয়েছেন।

এনামুল হক জানান, অনেক দিন থেকেই তারা চিন্তা করছিলাম, কীভাবে কাঠ দিয়ে সৌরবিদ্যুৎ চালিত গাড়ি তৈরি করা যায়। সেই চিন্তা থেকেই কাঠ দিয়ে এ গাড়িটি তৈরি করি। এক মাস ধরে পরীক্ষামূলকভাবে গাড়ি চালাচ্ছি। কোনো সমস্যা হয়নি। সরকারি সহযোগিতা পেলে শিগগিরই গাড়িটি বাজারে নিয়ে আসতে পারবো।

পাকুন্দিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা রোজলিন শহীদ চৌধুরী জানান, জীবাশ্ম জ্বালানির ওপর চাপ কমাতে জ্বালানি সাশ্রয়ী এই গাড়িটি গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে।


সর্বশেষ সংবাদ