চট্টগ্রামে করোনার নতুন ধরন শনাক্ত

চট্টগ্রামে করোনার নতুন ধরন
চট্টগ্রামে করোনার নতুন ধরন  © সংগৃহীত

চট্টগ্রামে করোনার নতুন ধরন শনাক্ত হয়েছে। এর বৈজ্ঞানিক নাম ‘বিএ পয়েন্ট ওয়ান’। চট্টগ্রাম ভেটেরিনারি এনিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের ল্যাবে টানা ১০ দিন ধরে গবেষণা করে এই নতুন ধরনের সন্ধান পান একদল গবেষক। গবেষকরা বলছেন, করোনার নতুন এই ধরন খুবই শক্তিশালী। এটি খুব দ্রুত ছড়ায়।

বিশ্ববিদ্যালয়ের ল্যাবে ১০টি নমুনার জীবনরহস্য উন্মোচন করে একদল গবেষক। প্রত্যেকের নমুনায় মিলেছে ওমিক্রনের অস্তিত্ব। এর মধ্যে দুটিতে ধরা পড়েছে নতুন ভ্যারিয়েন্ট। বৈজ্ঞানিক ভাষায় যার নাম ‘বিএ পয়েন্ট ওয়ান’। এটি ওমিক্রনের ভিন্ন একটি ধরন, যার সংক্রমণ হার অতীতের রেকর্ড ছাড়াতে পারে বলে শঙ্কা করছেন ওই গবেষক দলের সদস্য ডা. তানভীর আহমেদ নিজামী।

গবেষক দলের প্রধান ডা. ইফতেখার আহমেদ রানা বলেন, বি এ পয়েন্ট ওয়ানের জীবনরহস্য উন্মোচনে মিলেছে এর সংক্রমণ শক্তির তথ্যও। এতে অল্পতেই আক্রান্তদের ধরাশায়ী হওয়ার ঝুঁকি রয়েছে।

আরও পড়ুন- করোনা শনাক্ত বেড়ে ১৬ দশমিক ৪৬ শতাংশ

করোনার ওমিক্রণ ধরনের কারণে দেশে তৃতীয় ঢেউ চলছে। বর্তমানে সংক্রমণ ও মৃত্যর হার কম থাকলেও আশঙ্কা দূর হয়নি। ‍ওমিক্রণ ছড়িয়ে পড়ার পর দেশে নতুন করে স্বাস্থ্যবিধি মানার ওপর জোর দেয়া হয়। ১৩টি বিধিনিষেধ দিয়ে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রীপরিষদ বিভাগ। ২০ জানুয়ারি থেকে বন্ধ ঘোষণা করা হয় দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। আগামী ২১ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে প্রতিষ্ঠানগুলো। 

সরকার মাস্ক পরিধানের ওপর জোর দিয়েছেন। ঘরের বাইরে মাস্ক পরিধান না করলে জরিমানার ব্যবস্থাও করা হয়েছে। টিকা সনদ ছাড়া হোটেল ও রেস্টুরেন্টে বসে খাওয়াতে রয়েছে নিষেধাজ্ঞা।


সর্বশেষ সংবাদ