প্রদীপ-লিয়াকতের ডেথ রেফারেন্স হাইকোর্টে

মেজর সিনহা, প্রদীপ ও লিয়াকত
মেজর সিনহা, প্রদীপ ও লিয়াকত  © ফাইল ফটো

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যা মামলার দণ্ডপ্রাপ্ত আসামি প্রদীপ কুমার দাস ও লিয়াকত আলীর ডেথ রেফারেন্স হাইকোর্টে পাঠানো হয়েছে।কক্সবাজারের বিচারিক আদালত থেকে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এটি পাঠানো হয়।

মঙ্গলবার (৮ ফেব্রুয়ারি) হাইকোর্টের বিশেষ কর্মকর্তা মুহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছে।

জানা গেছে, এই ডেথ রেফারেন্স পরীক্ষা-নিরীক্ষা শেষে পেপারবুক প্রস্তুত করা হবে। পেপারবুক প্রস্তুত হওয়ার পর ডেথ রেফারেন্স এবং আসামিরা যদি আপিল করেন তাহলে সেটি শুনানির জন্য প্রধান বিচারপতি বেঞ্চ নির্ধারণ করে দেবেন। এরপর সেখানে শুনানি শেষে আদালত চূড়ান্ত রায় দেবেন।

এর আগে গত ৩১ জানুয়ারি মেজর সিনহা হত্যা মামলায় পুলিশের বরখাস্ত ওসি প্রদীপ কুমার দাশ ও পরিদর্শক লিয়াকত আলীকে মৃত্যুদণ্ড দেন আদালত। একই মামলার অন্য ছয় আসামি নন্দ দুলাল, সাগর দেব, রুবেল শর্মা, নুরুল আমিন, নিজাম উদ্দিন ও আয়াজ উদ্দীনকে যাবজ্জীবন কারাদণ্ড ও ৫০ হাজার টাকা জরিমানা দেন।

অভিযোগ প্রমাণ না হওয়ায় মামলার অন্য আসামি শাহজাহান, রাজীব, আব্দুল্লাহ, সাফানুল, কামাল হোসেন, লিটন মিয়া ও মামুনকে খালাস দেয়া হয়।

প্রসঙ্গত, ২০২০ সালের ৩১ জুলাই কক্সবাজারের মেরিন ড্রাইভের বাহারছড়া চেকপোস্টে পুলিশের গুলিতে নিহত হন সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান।

এই ঘটনার ৫ দিন পর নিহত সিনহার বোন শারমিন শাহরিয়ার ফেরদৌস লিয়াকতকে প্রধান ও প্রদীপ কুমার দাশকে দ্বিতীয় আসামি করে পুলিশের ৯ সদস্যের বিরুদ্ধে হত্যা মামলা করেন। মামলার তদন্তের দায়িত্ব দেয়া হয়েছিল র‍্যাবকে।


সর্বশেষ সংবাদ