শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না

হাইকোর্ট
হাইকোর্ট   © ফাইল ফটো

বেসরকারি স্কুল-কলেজ ও মাদ্রাসা শিক্ষকদের ছয় মাসের বেশি সময় বরখাস্ত রাখা যাবে না। এই নির্দেশনা দিয়ে এক রিট আবেদনের উপর পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছে হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, কোনো শিক্ষককে ৬ মাসের বেশি বরখাস্ত রাখলে সেই আদেশ বাতিল হয়ে যাবে।

গত বছরের ৯ সেপ্টেম্বর মাগুরার স্কুল শিক্ষক বাদশা মিয়ার রিটের প্রেক্ষিতে এই রায় দেয়া হয়েছিল। তিনি ১৪ বছর ধরে বরখাস্ত ছিলেন। বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মোস্তাফিজুর রহমানের স্বাক্ষরের পর ১৫ পৃষ্ঠার এই পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হলো।

আরও পড়ুন: ২৯ ঘণ্টা পর উপাচার্যের বাসভবনের বিদ্যুৎ সংযোগ সচল 

রায়ে বেসরকারি শিক্ষকদের চাকরিবিধিমালায় এই আইন সংযোজন করতে বলা হয়েছে। একই সাথে এ বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় থেকে একটি চিঠি ইস্যু করে সব শিক্ষা বোর্ড এ বিষয়ে পরিপত্র জারি করতে বলা হয়েছে।

রিটের আদেশে আদালত বাদশা মিয়ার বরখাস্তের আদেশ প্রত্যাহার করে তাকে ৯০ দিনের মধ্যে যোগদান করানোর নির্দেশ দেয়া হয়। এছাড়া তার বকেয়া বেতন-ভাতাও পরিশোধের নির্দেশ দেন আদালত।

রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট মো. হুমায়ুন কবির গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: অর্থ দেয়ার অভিযোগে দুই শিক্ষার্থী আটক

এর আগে গত বছরের ৯ সেপ্টেম্বর বেসরকারি শিক্ষকদের ৬ মাসের বেশি বরখাস্ত রাখা যাবে না বলে রায় দেন হাইকোর্ট। ওই আদেশে ৬ মাসের বেশি শিক্ষককে বরখাস্ত রাখলে আদেশ বাতিল হয়ে যাবে বলে উল্লেখ করা হয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হুমায়ুন কবির পল্লব আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।


সর্বশেষ সংবাদ