ওমিক্রন ঠেকাতে আসছে কঠোর বিধিনিষেধ

ওমিক্রন
ওমিক্রন  © সংগৃহীত

করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন ঠেকাতে কঠোর বিধিনিষেধ আরোপের কথা চিন্তা করছে সরকার। গতকাল আন্তমন্ত্রণালয়ের বৈঠকে এ বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, লকডাউনের মতো পরিস্থিতিতে যাতে না যায় সেজন্যই কঠোর হতে হচ্ছে আমাদের। 

১১ ডিসেম্বর দেশে প্রথম ওমিক্রন ধরা পড়ে। আফ্রিকা ফেরত দুই নারী ক্রিকেটার আক্রান্ত হয়েছিলেন ওমিক্রনে। পরে আরও ৮ জনের শীরে ওমিক্রন শনাক্ত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছেন, ওমিক্রন করোনার ডেল্টা ধরনের চেয়ে দ্রুত ছড়ায়। সবাইকে স্বাস্থ্যবিধি মেনে সতর্ক থাকার আহ্বান জানায় সংস্থাটি। 

এদিকে করোনাভাইরাসের টিকা নেওয়ার সনদ ছাড়া হোটেলে খাওয়ার ওপর নিষেধাজ্ঞা আসছে। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে সামাজিক, রাজনৈতিক এবং ধর্মীয় অনুষ্ঠান সীমিত করার।

গণপরিবহনে আসন সংখ্যার চেয়ে কমিয়ে যাত্রী পরিবহনের বিষয়েও সিদ্ধান্ত আসতে পারে। মাস্ক পরার বিষয়েও আসছে কঠোরতা, মাস্ক না পরলে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে দেওয়া হবে শাস্তি। তবে আপাতত শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করার কোনো চিন্তা সরকারের নেই।

আরও পড়ুন- শাবিপ্রবিতে ভর্তি শুরু আজ

স্বাস্থ্যমন্ত্রী জাহেদ মালেক বলেন, কোয়ারেন্টাইনে আরও বেশি তাগিদ দেওয়া হয়েছে। কেউ সংক্রমিত থাকলে তাদের যথাযথভাবে কোয়ারেন্টাইনের মধ্যে রাখা হোক পুলিশ প্রহরায়। যাতে কি না কোয়ারেন্টাইন থেকে লোক বেরিয়ে না যায়। ঢিলেঢালা কোয়ারেন্টাইন আমরা চাচ্ছি না। পরিবহন সেক্টর নিয়ে বলা হচ্ছে, যে সিট ক্যাপাসিটি আছে, সেটা কমিয়ে যাতে চালানো হয়, এ বিষয়ে একটা আলোচনা হয়েছে। একটা সিদ্ধান্ত আশা করি আমরা পাবো।

আরও পড়ুন- ছাত্রলীগের ৪৪ নেতাকর্মীর ভাগ্য নির্ধারণ আজ

তিনি বলেন, বাস-ট্রেনে উঠলে মাস্ক পরতে হবে। মসজিদে গেলে পরতে হবে মাস্ক। অর্থাৎ সব জায়গায় মাস্ক পরতেই হবে। না পরলে জরিমানা করা হবে। সিদ্ধান্ত হয়েছে মোবাইল কোর্টের মাধ্যমে জরিমানা করা হবে।

মন্ত্রী বলেন, সরকার লকডাউনের কথা ভাবছে না। যাতে লকডাউনের মতো পরিস্থিতি তৈরি না হয় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা এখনই নিতে হবে। সবাইকে সচেতন হতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে।


সর্বশেষ সংবাদ