শৈত্যপ্রবাহ আসছে

শীত
শীত  © সংগৃহীত

আগামী দুই একদিনের মধ্যে দেশের কয়েকটি অঞ্চলে মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। তারা আরও জানায়, সোমবার সারা দেশের সার্বিক তাপমাত্রা আগের দিনের চেয়ে কমেছে। মঙ্গলবার আরও কমতে পারে। এদিকে আজ রাত থেকে কুয়াশার পরিমাণ আরও বাড়বে বলেও জানায় অধিদপ্তর। 

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, উত্তরাঞ্চলের কিছু এলাকায় মৃদু শৈত্যপ্রবাহ শুরু হতে পারে। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৯.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল মৌলভীবাজারের শ্রীমঙ্গলে। আজ নওগাঁর বদলগাছীতে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াস ধারণ করা হয়। জানুয়ারির ৯ থেকে ১০ তারিখের মধ্যে বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়ে এই আবহাওয়াবিদ বলেন, শীতের তীব্রতা আস্তে আস্তে বাড়তে থাকবে। 

আরও পড়ুন- এসএসসির ফল পুনঃনিরীক্ষণের আবেদন শেষ ৬ জানুয়ারি

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পরবর্তী ২৪ ঘণ্টায় উপমহাদেশীয় উচ্চ তাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দেশের উত্তর-পশ্চিমাঞ্চল ও নদী অববাহিকার কোথাও কোথাও মধ্যরাত থেকে সকাল পর্যন্ত মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের অন্য এলাকাগুলোতে হালকা থেকো মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

আরও পড়ুন- সড়কে প্রাণ গেল ইডেন কলেজছাত্রী আনিকার

এদিকে, কনকনে শীতে জবুথবু জনজীবন। শীতের তীব্রতা বাড়িয়েছে শীতল বাতাস। তীব্র শীতে অসুস্থ হয়ে পড়ছেন শিশু ও বয়স্করা। হাসপাতালগুলোতে শীতকালীন রোগে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। উত্তরাঞ্চলের এলাকাগুলোতে শীতের তীব্রতা বাড়ায় অনেকেই ঘর থেকে বের হচ্ছে না। ফলে জনজীবন অনেকটাই স্থবির হয়ে পড়েছে।


সর্বশেষ সংবাদ