পাঁচ মেডিকেল কলেজে বার্ন ইনস্টিটিউট স্থাপনের কাজ চলছে

মেডিকেল
মেডিকেল   © ফাইল ফটো

আগুনে পোড়া রোগীদের চিকিৎসাসেবা ছড়িয়ে দিতে দেশের পাঁচটি শহরের মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইনস্টিটিউট স্থাপনের কাজ এগিয়ে চলেছে। এসব হাসপাতালের বার্ন ইনস্টিটিউটে আইসিইউ ও এইচডিইউসহ উন্নত মানের চিকিৎসার ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

শুক্রবার (২৪ডিসেম্বর) সন্ধ্যায় ঝালকাঠির লঞ্চ দুর্ঘটনায় দগ্ধদের দেখতে গিয়ে মন্ত্রী এসব কথা বলেন।

আরও পড়ুন: মেডিকেলের মাইগ্রেশনের তালিকা প্রকাশের সময় পেছাল

জাহিদ মালেক বলেন, সারাদেশে বিভিন্নভাবে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। তাতে অগ্নিদগ্ধদের সংখ্যা বাড়ছে। এ বিষয়টি মাথায় রেখেই বিভাগীয় শহরগুলোতে মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইনস্টিটিউট স্থাপনের পরিকল্পনা করা হয়েছিল। দুই সপ্তাহ আগে একনেক সভায় এ সংক্রান্ত প্রকল্প পাস হয়েছে। প্রকল্প অনুযায়ী দেশের আটটি বিভাগের মধ্যে পাঁচটিতে (চারটি বিভাগ ও একটি জেলা শহর) একশ শয্যার পাঁচটি বার্ন ইনস্টিটিউট স্থাপন করা হবে।

রাজধানী ঢাকায় এরই মধ্যে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিট কাজ শুরু করেছে। দেশের বাকি বিভাগীয় শহরগুলোর মেডিকেল কলেজ হাসপাতালেও পর্যায়ক্রমে বার্ন ইনস্টিটিউট করা হবে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী।

আরও পড়ুন: ছাত্রী হলের সামনে অনৈতিক কর্মকাণ্ড, দেখে ফেলায় যুবককে মারধর

তিনি আরও বলেন, বিভাগীয় শহরগুলোতেও বার্ন ইনস্টিটিউটে আইসিইউ ও এইচডিইউ ইউনিট থাকবে। সেখানে আগুনে পোড়াসহ বিভিন্নভাবে দগ্ধ রোগীদের উন্নত চিকিৎসার সব ব্যবস্থা থাকবে। এসব ইনস্টিটিউট এমনভাবে গড়ে তোলা হবে যেন দগ্ধ রোগীদের ঢাকামুখী হতে না হয়।

এর আগে, গত ৭ ডিসেম্বর রাজধানীর শেরেবাংলা নগরের জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় ৫ মেডিকেল কলেজ হাসপাতালে বার্ন ইনস্টিটিউট স্থাপনের এই প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পটির ব্যয় ধরা হয়েছে ৪৫৬ কোটি ৯ লাখ টাকা।

এই প্রকল্পের আওতায় সিলেটের এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতাল, বরিশালের শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতাল, রংপুর মেডিকেল কলেজ হাসপাতাল, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতাল ও ফরিদপুর মেডিকেল কলেজ হাসপাতালে একশ শয্যা করে বার্ন ইনস্টিটিউট গড়ে তোলা হবে।

 


সর্বশেষ সংবাদ