ব্রিটেনে প্রথম নারী কিউসি হলেন বাংলাদেশী সুলতানা

ব্যারিস্টার সুলতানা তাপাদার
ব্যারিস্টার সুলতানা তাপাদার  © ফাইল ফটো

যুক্তরাজ্যে কুইন্স কাউন্সেল (কিউসি)এর নতুন ১০১ জনের তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত নারী কিউসি হিসেবে নিযুক্ত হয়েছেন ব্যারিস্টার সুলতানা তাপাদার।

বুধবার (২২ ডিসেম্বর) যুক্তরাজ্য কুইন্স কাউন্সেলের (কিউসি) এই নতুন তালিকা প্রকাশিত করে।

আরও পড়ুন: সুগন্ধা নদীতে লঞ্চে আগুন, ৩৬ জনের মরদেহ উদ্ধার

জানা গেছে, সুলতানা সিলেটের বিয়ানীবাজার উপজেলার শাহাবউদ্দিন তাপাদারের মেয়ে। লর্ড চ্যান্সেলর এমপি ডোমিনিক রাব ব্রিটিশ রানির পরামর্শে এই নিয়োগ দেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এর আগে আদলতে বিচারক হিসেবে প্রথম বাংলাদেশী ছিলেন ব্যারিস্টার বেলায়েত হোসনে। এবার প্রথম বাংলা‌দেশী বংশোদ্ভূত নারী হি‌সে‌বে কিউসি নিযুক্ত হ‌লেন ব্যারিস্টার সুলতানা।

আরও পড়ুন: ধর্ষক আশিকুলের ফেসবুকে সফলতা-ব্যর্থতার বাণী, আছে এমপির সঙ্গে ছবিও

কিউসি বা কুইন্স কাউন্সেল হচ্ছে ব্রিটেন ও কমনওয়েলথভুক্ত দেশগুলোর রাজা বা রানীর শাসনামলে আদালতের সিনিয়র আইনজীবী। রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ক্ষেত্রে বিভিন্ন মামলার পরিচালনার দায়িত্ব পালন করেন এই কিউসিরা। প্রতি বছর অভিজ্ঞ এই আইনজীবীদের তালিকা প্রকাশ করে ব্রিটিশ সরকার। ব্রিটিশ রানীর পরামর্শে লর্ড চ্যান্সেলর এমপি ডোমিনিক রাব এই নিয়োগ দেন বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সুলতানা একজন অভিজ্ঞ মানবাধিকার বিশেষজ্ঞ এবং আন্তর্জাতিক আইনে বি‌শেষজ্ঞ আইনজীবী। তি‌নি একজন ব‌্যা‌রিস্টার হি‌সে‌বে আইন পেশায় কাজ করার পাশাপা‌শি দীর্ঘ দিন ধ‌রে নারী অধিকার নি‌য়ে কাজ কর‌ছেন।

আরও পড়ুন: কক্সবাজারে পর্যটক ধর্ষণের ঘটনায় ৬ জনের বিরুদ্ধে মামলা

আপিল আদালতের ফৌজদারি বিভাগে দোষী সাব্যস্ত হওয়া ব্যক্তিদের সাজার বিরুদ্ধে আপিলের বিষয়ে সাধারণ ক্লায়েন্টদের উপদেশ দেয়ার ক্ষেত্রে তার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। সুলতানা নিয়মিতভাবে করপোরেট ক্লায়েন্টদের, বিশেষ করে বৃহৎ মাল্টি-ন্যাশনাল করপোরেশনকে গোপনীয়তা ও ডেটা সুরক্ষার মতো বিষয়গুলোতে পরামর্শ দিয়ে থাকেন।

এছাড়া তার হাই প্রোফাইল কাউন্টার টেররিজম এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত মামলায় কাজের অভিজ্ঞতা রয়েছে। ব্যারিস্টার সুলতানা তফাদার মুসলিম নারী হিসেবে হিজাব ব্যবহার করেন। আর মুসলিম হওয়ার কারণে প্রায়ই তাকে একটি প্রশ্নের সম্মুখীন হতে হয়।

আরও পড়ুন: ইয়াবাসহ ছাত্রলীগ নেতা গ্রেফতার

সেটি হচ্ছে, ইসলামে নারী ও পুরুষের সমান অধিকার নেই। আপনি কিভাবে আপনার পেশার সাথে আপনার ধর্মের সামঞ্জস্য করেন? যারা ওই ধরনের প্রশ্ন করেন তাদের উদ্দেশ্যে ব্যারিস্টার সুলতানা তফাদার বলেন, এটা একটি ভ্রান্ত ধারণা, ইসলামে নারী পুরুষের সমানাধিকার নেই। ওটা কোনোভাবেই সত্য নয়। ইসলামে নারী ও পুরুষের অধিকার সংগতির মধ্যেই রেখেছেন। ইসলামের নারীর অধিকারের কারণেই আমি আমার পেশায় আসতে অনুপ্রাণিত হয়েছি।


সর্বশেষ সংবাদ