৪৮ ঘণ্টার আল্টিমেটাম নটরডেম শিক্ষার্থীদের

৪৮ ঘণ্টার আল্টিমেটাম নটরডেম শিক্ষার্থীদের
  © সংগৃহীত

নটরডেম কলেজের শিক্ষার্থী নাঈমের নিহতের ঘটনার বিচারের পাশাপাাশি এসব দাবির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের জন্য বাস ভাড়া অর্ধেক করা, প্রতিটি জেলা শহরে তাদের জন্য বাসের ব্যবস্থা করা, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ। এর বাইরে নাঈমের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণের দাবিও জানিয়েছেন আন্দোলনকারীরা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ময়লার গাড়ির ধাক্কায় রাজধানীর গুলিস্তানে নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের নিহতের বিচার চেয়ে আন্দোলনে নামা শিক্ষার্থীরা ১০ দফা দাবি দিয়েছে। দাবিগুলো মানতে সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে তারা।

নাঈমের নিহতের ঘটনার বিচারের পাশাপাাশি দাবির মধ্যে রয়েছে শিক্ষার্থীদের জন্য বাস ভাড়া অর্ধেক করা, প্রতিটি জেলা শহরে তাদের জন্য বাসের ব্যবস্থা করা, ট্রাফিক আইনের যথাযথ প্রয়োগ। এর বাইরে নাঈম হাসানের পরিবারকে উপযুক্ত ক্ষতিপূরণের দাবিও জানিয়েছেন আন্দোলনকারীরা।

তারা বলছেন, ৪৮ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে রোববার আরও কঠোর আন্দোলনে নামবেন তারা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো:

১. যথাযথ তদন্ত করে আমার ভাইয়ের (শিক্ষার্থী নাঈম) হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া, ২. জেলা শহরের বিভিন্ন রুটে শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু, ৩. স্কুল-কলেজের সামনে হর্ন ও ওভারস্পিডিংয়ের জন্য শিক্ষার্থীদের কাছে জরিমানা ও প্রশাসনের কাছে হস্তান্তরের অধিকার দেওয়া, ৪. সব শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করা, ৫. প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে একাধিক স্পিড ব্রেকার নির্মাণ, ৬. শহরের প্রত্যকটি অচল ট্রাফিক লাইটের সংস্করণ এবং সঠিক ব্যবহার নিশ্চিত করা, ৭. ট্রাফিক আইনের সঠিক প্রয়োগ, ৮. জেব্রা ক্রসিংয়ে পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত করা, ৯. চলন্ত বাসে যাত্রী ওঠানামা করালে প্রত্যেক বাসকে আইনের আওতায় আনা এবং ১০. সর্বোপরি নিরাপদ সড়ক আইনের যথাযথ বাস্তবায়ন করা।

দাবিগুলোর বাস্তবায়নে রাজধানীর বিভিন্ন পয়েন্টে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

গুলিস্তানের জিরো পয়েন্টে বিক্ষোভে নটর ডেমের দ্বিতীয় বর্ষের ছাত্র মো. মোস্তাকিম রহমান  বলেন, এই দাবিগুলোর বাইরে নিহত নাঈমের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ দিতে হবে। প্রাপ্ত বয়স্ক লাইসেন্সপ্রাপ্ত ছাড়া কেউ সড়কে গাড়ি চালাতে পারবে না। আমরা গতকালও কয়েকজন চালক পেয়েছি, যারা বয়সে অনেক কম। আমরা আইনের সঠিক প্রয়োগ চাই। সর্বোপরি নিরাপদ সড়ক চাই।

ফার্মগেটের গুরুত্বপূর্ণ পয়েন্ট ফার্মগেটের পাঁচ রাস্তা মোড় অবরোধ করে বেলা ১১টার দিকে বিক্ষোভে নামে সরকারি বিজ্ঞান কলেজের শিক্ষার্থীরা। প্রথমে কয়েক শ শিক্ষার্থী রাস্তায় নামলেও পড়ে তা হাজার ছাড়ায়।

১০ দফা দাবির বিষয়টি উল্লেখ করে এক শিক্ষার্থী বলেন, আগামী পরশু আমাদের পরীক্ষা, আমরা তো পড়ব, আমরা পরীক্ষা দেব, কিন্তু আমরা যদি তার আগেই মারা যাই তাহলে কীভাবে পরীক্ষা দেব।

‘যে ছাত্রটি মারা গেল তার কি ভুল ছিল। আমরা তো এরকম দেশ চাই নাই। এর আগেও আমরা ছাত্ররা মিলে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলন করেছি তারপরেও ওই ধরনের ঘটনা ঘটছে আমরা এমন চাই না। বিচার চাই।’


মন্তব্য

x