থ্রিজি-ফোরজি ইন্টারনেট বন্ধ, যা জানাল বিটিআরসি

থ্রিজি-ফোরজি-ইন্টারনেট-বন্ধ
থ্রিজি-ফোরজি-ইন্টারনেট-বন্ধ  © ফাইল ফটো

দেশের বিভিন্ন জেলা থেকে মোবাইলের ইন্টারনেট সেবা বন্ধ পাচ্ছে না গ্রাহকেরা। আজ শুক্রবার শেষ রাত থেকে মোবাইলফোনে দ্রুতগতির থ্রিজি ও ফোরজি ইন্টারনেট বন্ধ রয়েছে।

এ ব্যাপারে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানিয়েছেন, কারিগরি ত্রুটির কারণে এটা হয়ে থাকতে পারে। হয়তো কোনো অনিবার্য পরিস্থিতি তৈরি হয়েছিল যেটা এড়ানো যায়নি। তবে আমার মনে হয়, সমস্যাটি বেশিক্ষণ থাকবে না। সমাধানের উদ্যোগ নেওয়া হয়েছে।

মোবাইল সিমের ডাটা (ইন্টারনেট) ব্যবহার করতে পারছেন না গ্রাহকরা। অনেকেই জরুরি প্রয়োজনে মোবাইল সিমের ডাটা চালু করে ইন্টারনেট সংযোগ পাচ্ছেনা বলে এ প্রতিবেদককে জানিয়েছেন।

শুক্রবার সকাল থেকেই একাধিক মোবাইল সিমের ডাটা ব্যবহারকারী জানান, সকাল থেকে মোবাইল সিমের ডাটা চালু করার পর তারা কোনো ইন্টারনেট সংযোগ পাচ্ছেন না। এতে জরুরি কাজে ব্যবহার করতে পারছেন না ইন্টারনেট।

যশোরের এক শিক্ষার্থী শারমিন আক্তার শম্পা মোবাইল ফোনা জানান, সকাল থেকে অনেক চেষ্টা করেও নেটে ঢুকতে পারছিনা।

সকালে এনটিটিএন ও আইআইটি প্রতিষ্ঠান ফাইবার অ্যাড হোমের চিফ স্ট্র্যাটেজিক সুমন আহমেদ সাবির বলেন, মোবাইল ইন্টারনেট ব্যবহার করতে পারছি না। তবে ব্রডব্যান্ড লাইন চালু আছে। ব্রডব্যান্ড ব্যবহার করে সবধরনের সাইট ব্রাউজও করা যাচ্ছে।

মোবাইল ইন্টারনেট বন্ধের বিষয়ে ভুক্তভোগী গ্রাহক শফিক বলেন, আমি রাত থেকে আমার ফোনে জরুরি ই-মেইল দেখার চেষ্টা করছি কিন্তু কোনো ভাবেই পারছিনা। সকাল ৯ টার পরও এখন ফোনের ইন্টারনেট কাজ করছে না।

প্রিয় গ্রাহক, বন্ধ ৪জি এবং ৩জি সেবা ফিরিয়ে আনতে আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সাথে কাজ করছি। সাময়িক অসুবিধার জন্য দুঃখিত বলে এসএমএসের মাধ্যমে গ্রাহকদের জানিয়েছে গ্রামীণফোন।

তাৎক্ষণিক বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) পক্ষ থেকে কোন কোন বিবৃতি দেয়া না হলেও আজ শুক্রবার সকালে মোবাইল ইন্টারনেট বন্ধের কারণ জানিয়েছে প্রতিষ্ঠানটি।

বিটিআরসি জানিয়েছে, কারিগরি ত্রুটির কারণে সারা দেশের সব মোবাইল অপারেটরের ইন্টারনেট সেবা সাময়িকভাবে বন্ধ রয়েছে।

এর আগে হঠাৎ করেই বৃহস্পতিবার মধ্যরাত থেকে দেশের প্রায় সব জেলায় মোবাইল ইন্টারনেট সেবা বন্ধের খবর পাওয়ার যায়। তবে হঠাৎ সেবা বন্ধের বিষয়টি নিয়ে অপারেটরাও পরিষ্কার করে কিছু জানাতে পারেননি।

বিষয়টি নিয়ে বাংলালিংকের কল সেন্টারে যোগাযোগ করা হলে বাংলাদেশ টেলিকমিউনিকেশন রেগুলেটরি কমিশনের এক নির্দেশে তারা বেশ কয়েকটি জেলায় মোবাইল ইন্টারনেট বন্ধ রেখেছেন বলে জানায়।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মোবাইল ফোনের থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ থাকবে বলেও জানানো হয়। তবে নির্দিষ্ট করে জেলাগুলোর নাম জানাতে পারেননি তারা।

প্রসঙ্গত, দেশে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারী প্রায় সাড়ে ১১ কোটির বেশি।


সর্বশেষ সংবাদ