বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস আজ

  © প্রতীকী ছবি

আজ ১০ অক্টোবর, বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস। সুস্থ শরীর ছাড়া যেমন সুস্থ মন সম্ভব নয়, তেমনি সুস্থ মন ছাড়া সুস্থ জীবন-যাপনও সম্ভব নয়। আর তাই সারা বিশ্বে মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে প্রতিবছর পালন করা হয় ‘বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস’।

১৯৯২ সাল থেকে পৃথিবীব্যাপী দিবসটি পালিত হয়ে আসছে। এই দিবস হলো পৃথিবীর সকলের মানসিক স্বাস্থ্যশিক্ষা, সচেতনতার দিন।

প্রতিবছরের ন্যায় এবারও দিবসটি পালনে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচি নেয়া হয়েছে। দিবসটি উপলক্ষে পৃথক বাণী দিয়েছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, প্রতি ৪০ সেকেন্ডের মধ্যে সারাবিশ্বে কেউ না কেউ আত্মহত্যার মাধ্যমে প্রাণ হারান। অথচ আত্মহত্যাজনিত মৃত্যুর অধিকাংশই প্রতিরোধযোগ্য। অধিকাংশ ব্যক্তিই আত্মহত্যার সময় কোন না কোন মানসিক রোগে আক্রান্ত থাকেন। তাই মানসিক স্বাস্থ্যের মাধ্যমে আত্মহত্যার হার কমিয়ে আনা সম্ভব।

                 আরও পড়ুন: মানসিক স্বাস্থ্য সমস্যায় বিশ্ববিদ্যালয়ের ৮৪.৬ শতাংশ শিক্ষার্থী

২০২১ সালের বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস উপলক্ষে বেসরকারি সংগঠন আঁচল ফাউন্ডেশন গতকাল (৯ অক্টোবর) এক জরিপ প্রকাশ করেছে। সেখানে দেখা গেছে, করোনাভাইরাসের এই সময়ে দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ের অধিকাংশ শিক্ষার্থী মানসিক স্বাস্থ্য সমস্যায় ভুগছে। এ হার ৮৪ দশমিক ৬ শতাংশ। ছেলে শিক্ষার্থীর তুলনায় মেয়ে শিক্ষার্থীরা এই সমস্যার সম্মুখীন হয়েছেন বেশি। এছাড়াও লেখাপড়ার প্রতি আগ্রহ হারিয়েছেন ৭৫ দশমিক ৫ শতাংশ শিক্ষার্থী। সাম্প্রতিক সময়ে শিক্ষার্থীদের আত্মহত্যার খবরও তুলনামূলক অনেক বেশি পাওয়া যাচ্ছে।

এমন পরিস্থিতিতে মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ, পাঠ্য বিষয়ের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমকে প্রাধান্য দিতে হবে। শিক্ষার্থীদের বিনোদনমূলক কাজে অংশ নিতে দিতে হবে।


সর্বশেষ সংবাদ