১৮ মাস পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান

শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিচ্ছে প্রতিষ্ঠান প্রধানরা
শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিচ্ছে প্রতিষ্ঠান প্রধানরা  © টিডিসি ফটো

করোনাকে জয় করে দীর্ঘ ১৮ মাম পর খুলল শিক্ষাপ্রতিষ্ঠান। রোববার (১২ সেপ্টেম্বর) সকালে শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে ওঠে বিদ্যালয়গুলো। এ সময় শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয় শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানরা।

রোবাবর সকালে রাজধানীর কয়েকটি স্কুল-কলেজ সরেজমিন পরিদর্শন করে দেখা গেছে, প্রায় প্রতিটি বিদ্যালয় তাদের শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নিচ্ছে। সব স্কুল-কলেজই নতুনভাবে সেজেছে। শিক্ষার্থীদের চোখেমুখে ছিল উচ্ছ্বাস। দীর্ঘ বন্ধের পর প্রিয় ক্যাম্পাসে আসতে পারার খুশিটা ছিল চোখে পড়ার মতো।

রাজধানীর নটরডেম কলেজের প্রবেশপথে তাপমাত্র পরিমাপের দৃশ্য

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মানতে দেখে গেছে। বিদ্যালয় প্রবেশপথে বসানো হয়েছে থার্মাল স্ক্যানার। অনেকেই আবার নিরাপত্তাকর্মীদের দিয়ে শিক্ষার্থীদের শরীরের তাপমাত্রা পরিমাপ করাচ্ছেন। বিষয়টি শিক্ষার্থীদের কাছে নতুন অভিজ্ঞতা হলেও এটিকে স্বাভাবিকভাবেই নিয়েছেন তারা।

যশোর জেলা স্কুলের দৃশ্য

রাজধানীর নটরডেম কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী আবদুল্লাহ আল মামুন জানান, ৫৪৩ দিন পর কলেজে ক্লাস করতে যাচ্ছি। এটি এক অন্যরকেম অনুভূতি। আজ সব বন্ধুদের সাথে দেখা হবে। অনেকদিন পর প্রাণখুলে গল্প করতে পারবো।

রাজধানীর বেইলি রোডে অবস্থিত ভিকারুননিসা নূন স্কুল এন্ড কলেজের শিক্ষার্থী ফারজানা জানান, বিদ্যালয়ে প্রবেশের সময় আমাদের সবার শরীরের তাপমাত্রা চেক করা হচ্ছে। বিষয়টি অনেক ভালো উদ্যোগ। একজনের জন্য যেন অন্য সবাই সংক্রমিত না হন সেটি নিশ্চিত করা দরকার।

মতিঝিল আইডিয়াল স্কুলের ক্লাস ওয়ানের ছাত্রী সামিরা আলম ও নুহা

প্রসঙ্গত, করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ার পর গত বছরের ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কয়েক দফায় স্কুল-কলেজ খোলার উদ্যোগ নেওয়া হলেও পরিস্থিতি ‘অনুকূলে’ না আসায় দফায় দফায় ছুটি বাড়িয়ে আসছিল সরকার। গতকাল শনিবার স্কুল-কলেজের এ ছুটি শেষ হয়েছে।


সর্বশেষ সংবাদ